goa's beaches are most polluted

ওয়েবডেস্ক: ভারতের মধ্যে সব থেকে বেশি নোংরা গোয়ার সৈকতগুলি। কোচির ‘সেন্ট্রাল মেরিন রিসার্চ ইনস্টিটিউট’-এর করা একটি গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

গবেষণায় জানা গিয়েছে, গোয়ার সৈকতে প্রতি মিটারে গড়ে ২৫.৪৭ গ্রাম প্লাস্টিক পদার্থ পড়ে থাকে। এ ছাড়াও প্রতি বর্গমিটারে ২০৫.৭৫ গ্রামের মাছ ধরার নাইলনের জাল, গ্লাস, স্টাইরোফোম এবং থার্মোকলে ছেয়ে রয়েছে গোয়ার সৈকতগুলি।

গোয়ার বারোটি-সহ দেশের উপকূলবর্তী সবক’টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সৈকতগুলিতে এই গবেষণা চালিয়েছে এই সংগঠনের বারো সদস্যের একটি দল। গোয়ার পরেই প্লাস্টিক দূষণের নিরিখে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে কর্নাটক এবং গুজরাত।

কর্নাটকের ৩৩টি সৈকতে প্রতি বর্গমিটারে ২১.৯১ গ্রামের প্লাস্টিকজাত পদার্থ রয়েছে। গুজরাতের ক্ষেত্রে সেই সংখ্যাটা ১২.৬২ গ্রাম। বর্জ্যর পরিমাণ বিচার করলে কর্নাটকে পরিমাণ প্রতি বর্গ মিটারে ১৭৮.৪৪ গ্রাম এবং গুজরাতে ৯০.৫৬ গ্রাম।

প্লাস্টিক দূষণের সমস্যা রয়েছে আন্দামান এবং লাক্ষাদ্বীপেও। এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে প্লাস্টিক দূষণের পরিমাণ যথাক্রমে প্রতি বর্গমিটারে ৮.৯৭ গ্রাম এবং ৪.৩৮ গ্রাম। প্লাস্টিক দূষণের ক্ষেত্রে সব থেকে ভালো জায়গায় ওড়িশা। সেখানে প্রতি বর্গমিটারে প্লাস্টিক পদার্থের পরিমাণ মাত্র ০.০৮ গ্রাম।

সাধারণত লম্বা শিট, জিনিসপত্র নেওয়ার ব্যাগ, দুধের প্যাকেট, কাপর কাচার সাবানের প্যাকেট, জলের বোতল এই প্লাস্টিক পদার্থের মধ্যে পড়ে। বিশেষজ্ঞদের মতে, শুধুমাত্র সৈকতই নয়, প্লাস্টিক দূষণের ফলে বিভিন্ন জলজ প্রাণীর জীবনও বিপন্ন হতে পারে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here