Connect with us

দেশ

‘কেউ বলেনি মেয়ে-বউকে ধর্ষণ করবে, কিন্তু গোলি মারো বলা উচিত হয়নি’: অমিত শাহ

Amit Shah

নয়াদিল্লি: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করলেন, দিল্লি বিধানসভা ভোটের প্রচারে কোনো কোনো বিজেপি নেতার উচিত হয়নি, ‘গোলি মারো’ জাতীয় মন্তব্য করা। টাইমস নাও ২০২০ সামিটে অংশ নিয়ে বিধানসভা ভোটে দলের প্রচার পদ্ধতির তীব্র সমালোচনা করেন অমিত।

তিনি বলেন, “কেউ বলেনি মেয়ে-বউকে ধর্ষণ করবে, কিন্তু কারও কারও গোলি মারো, ভারত-পাকিস্তান ম্যাচ…ইত্যাদি মন্তব্য করা উচিত হয়নি”। দিল্লি ভোটের ফলাফল নিয়ে এই প্রথমবার মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, ওই ধরনের নেতাদের সম্পর্কে ব্যবস্থা নেবে দল।

তাঁর কথায়, “দলে বিভিন্ন রকমের কর্মী রয়েছেন। কিন্তু মানুষ দেখেন দল কী বলছে? কিন্তু দলের দৃষ্টিভঙ্গি তো আদতে ওটা নয়। যে কারণে আমাদের দুর্ভাগ্যজনক ফলের সম্মুখীন হতে হয়েছে। ভোটাররা আমাদের কেন ভোট দেননি, সেটার সঠিক উত্তর আমরা জানি না। কারণ, তাঁরা সেই উত্তর লিখিত ভাবে দেননি। কিন্তু আমার মনে হয়, এ ধরনের মন্তব্য ফলাফলে নেতিবাচক প্রভাব ফেলেছে”।

সোশ্যাল মিডিয়ায় অবশ্য চাউর হয়েছে, এ ধরনের মন্তব্যকারী কোনো নেতার বিরুদ্ধে বিজেপি দলগত ভাবে কোনো পদক্ষেপ নেয়নি। এমনকী অনুরাগ ঠাকুরের মতো নেতার বিরুদ্ধে নির্বাচন কমিশন ব্যবস্থা নিলেও বিজেপি কী পদক্ষেপ নিয়েছে, তা জানা যায়নি।

অমিত এ দিন বলেন, “দলের পর্যালোচনা এবং সমীক্ষার সঙ্গে ভোটের ফলাফলের ফারাক অনেক। আমরা সব সময়ই চাই, দল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাক। কিন্তু কোনো কোনো সময় তা মিলে যায়, কোনো কোনো সময় তা হয় না”।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

বাংলাদেশ-ভারত নতুন নৌরুট সোনামুড়া, বাংলাদেশ প্রান্তে গোমতী নদীর ৯১ কিমি পথ পরিদর্শন

নৌপথটি খনন করতে একটা প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

ঋদি হক: বিবির বাজার (কুমিল্লা)

বাংলাদেশের (Bangladesh) বিবির বাজার (Bibir Bazar) চেকপোস্টে পৌঁছোনোর আগেই সার সার ট্রাক দাঁড়িয়ে থাকতে দেখা গেল। সিমেন্ট বোঝাই এই সব ট্রাক যাবে ভারতের (India) প্রান্তিক রাজ্য ত্রিপুরায় (Tripura)। বাংলাদেশের সীমান্তরেখা লাগোয়া ভারতের সোনামুড়া (Sonamura) স্থলবন্দর। এটির অবস্থান ত্রিপুরার পূর্ব-পশ্চিম প্রান্তে। দু’ দেশের স্থলবন্দরের পাশেই ত্রিপুরা থেকে নেমে আসা গোমতী নদী (Gomati River)। সম্প্রতি বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক নৌরুট হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে সোনামুড়া। বাংলাদেশের ল্যান্ডিং পোর্ট থেকে গোমতীর বুক চিরে পণ্য পরিবাহিত হবে সোনামুড়া নৌবন্দরে। গোমতী ত্রিপুরা প্রান্তে প্রায় ৭ কিলোমিটার এবং বাংলাদেশ প্রান্তে ৯১ কিলোমিটার।

মঙ্গলবার নৌপথটি পরিদর্শনে আসেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ সংস্থার (বিআইডব্লিউটিএ, BIWTA) চেয়ারম্যান কমোডর গোলাম সাদেকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল। সি-বোটে চেপে ৯১ কিলোমিটার নৌপথ পরিদর্শন করে বিকালে দাউদকান্দি পৌঁছোন।

বিবির বাজার স্থলবন্দর এবং সোনামুড়া-দাউদকান্দি জলপথ পরিদর্শনে এসে  বিআইডব্লিউটিএ-র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক ‘খবর অনলাইন’কে  বলেন, সোনামুড়া ল্যান্ডিং স্টেশনের বাংলাদেশ প্রান্ত থেকে স্পিডবোটে চেপে দাউদকান্দি পর্যন্ত ৯১ কিলোমিটার নৌপথটি চালু করার ব্যাপারে কী করণীয় তা বুঝতেই তাঁরা এই জলপথ পরিদর্শনে এসেছেন। কারণ নৌপথটি পরিদর্শন করা না হলে এর সর্বশেষ পরিস্থিতি বোঝা যাবে না। এটি খনন করতে একটা প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সম্ভাবনার সঙ্গে কিছুটা সমস্যাও রয়েছে।

উজানে জল কম। কারণ বালিতে নদীর অনেকটাই ভরাট হয়ে গিয়েছে। গোমতীর বুক চিরে যতই ভাটির দিকে এগোনো যায় নদী যেন নিজেকে মেলে ধরে। এ দিকে জলও বেশি। বাংলাদেশ-ভারতের মধ্যে যে আন্তর্জাতিক নৌ-প্রোটোকল রয়েছে তার আওতায় দাউদকান্দি-সোনামুড়া নৌরুটটি আসার পর এটি দ্রুত চালু করতে চায় বাংলাদেশ। এ কারণেই ছুটির দিন হওয়া সত্ত্বেও নৌরুটটি সরেজমিন পরিদর্শন করতে এসেছে বিআইডব্লিউটিএ-র চেয়ারম্যানের নেতৃত্বে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল।

প্রতিনিধিদলের অন্যতম সদস্য বিআইডব্লিউটিএ-র পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) রফিকুল ইসলাম ‘খবর অনলাইন’কে বলেন, “আমরা এটি পরিদর্শন করে সমস্যাগুলো চিহ্নিত করব। এ নৌপথটি খননকাজে হাত লাগানোর আগে তা দেখার প্রয়োজন ছিল। এটি খনন করার জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে।” 

বিবির বাজার স্থলবন্দর

অন্য দিকে, বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা পোর্ট হয়ে ত্রিপুরা ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অন্যান্য রাজ্যে পণ্য পৌঁছে দেওয়ার জন্য বিবির বাজার স্থলবন্দর ব্যবহার করা হবে।

বাংলাদেশ থেকে এই সীমান্ত পথে প্রতিদিন রাজ্যে প্রায় একশোর কাছাকাছি পণ্যবাহী ট্রাক চলাচল  করে। এর মধ্যে বাংলাদেশ থেকেই পণ্য যায় বেশি। দিন দিন এই স্থলবন্দরটি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ভারত থেকে চট্টগ্রাম বন্দরে আসা পণ্য বিবিরবাজার স্থলবন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যে প্রবেশ করবে। এতে চট্টগ্রাম থেকে আগরতলায় পণ্যপরিবহনে ১৫০ কিলোমিটার পথ কমবে।

এ দিন সকালে বিবির বাজার গিয়ে দেখা যায় স্থলবন্দরের উন্নয়ন কাজ চলছে জোরকদমে। চট্টগ্রাম বন্দর থেকে বিবির বাজার স্থলবন্দর হয়ে ত্রিপুরার সোনামুড়া স্থলবন্দরে পণ্য পরিবাহিত হলে অন্তত দেড়শো কিলোমিটার পথ কমে যাওয়ার কথা জানালেন স্থলবন্দর কর্মকর্তা ফারজানা ইয়াসমিন।

স্থলবন্দরের খুব কাছেই গোমতী নদীর তীরে সোনামুড়া ল্যান্ডিং স্টেশন, যা ত্রিপুরার অহংকার হিসেবে বিবেচিত হতে পারে। প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন বিআইডব্লিউটিএ-র পরিচালক (নৌ-সংরক্ষণ) শাজাহান খান, আন্তর্জাতিক নৌ-প্রোটোকলের ডেপুটি ডাইরেক্টর শর্মিলা খানম প্রমুখ।

Continue Reading

দেশ

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সংকটজনক

তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে বলে জানাল হাসপাতাল।

চিকিৎসায় তিনি সাড়া দিচ্ছেন না প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

ওয়েবডেস্ক: মঙ্গলবার দিল্লিতে সেনাবাহিনীর আর অ্যান্ড আর হাসপাতালের (Army’s Research and Referal hospital) মেডিকেল বুলেটিনে জানানো হয়েছে, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের (Pranab Mukherjee) শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। চিকিৎসায় তিনি সাড়া দিচ্ছেন না।

বুলেটিনে জানানো হয়েছে, “মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ার জন্য সোমবার তাঁর জরুরি অস্ত্রোপচার করা হয়। কিন্তু শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি, অন্য দিকে চিকিৎসায় সাড়া দিচ্ছেন না তিনি। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে”।

৮৪ বছর বয়সি দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় সোমবার দুপুরে নিজেই টুইট করে জানিয়েছিলেন, তিনি করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন। ওই দিন সকালেই তাঁকে হাসপাতালে ভরতি করা হয়।

রাতের দিকে তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয় বলে জানা যায়। একটি সূত্রে খবর, রবিবার রাতে বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পান তিনি। মূলত কপাল এবং রগে আঘাত লাগে। তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে বলে সিটি স্ক্যানে ধরা পড়ে।

এর পরই তাঁর মস্কিষ্কে অস্ত্রোপচার করা হয়। জমাট বাঁধা রক্ত বা ‘সাবডিউরাল হেমাটোমা’র অস্ত্রোপচার সফল হওয়ার পর ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে রয়েছেন তিনি। এরই মধ্যে হাসপাতালের তরফে জানানো হয়, বর্তমানে তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন না।

প্রসঙ্গত, সোমবার টুইট করে তিনি বলেন, “একটা আলাদা পরীক্ষার জন্য হাসপাতালে গিয়েছিলাম। সেখানে আমার করোনা পরীক্ষার ফল আজ পজিটিভ এসেছে। গত সপ্তাহে যাঁরা আমার সংস্পর্শে এসেছিলেন, তাঁদের অনুরোধ করছি, তাঁরা যেন নিজেদের বিচ্ছিন্ন করে নেন এবং কোভিড ১৯-এর পরীক্ষা করান।”

দলীয় রাজনীতিকে সরিয়ে রেখে একাধিক নেতৃত্ব তাঁর দ্রুত আরোগ্যকামনা করেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল এবং অন্যান্যরা টুইটারে তাঁর আরোগ্যকামনা করেন। অন্য দিকে উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নায়ডু প্রাক্তন রাষ্ট্রপতির কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের সঙ্গে কথাও বলেন।

উল্লেখ্য, ২০১২-১৭, পাঁচ বছরের মেয়াদে ভারতের রাষ্ট্রপতিপদে ছিলেন প্রণব মুখোপাধ্যায়। কংগ্রেসের একজন প্রথম সারির নেতা হিসেবে একাধিক পর্যায়ে একাধিক মন্ত্রকও সামলেছেন। তিনি প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, পিভি নরসিংহ রাওয়ের মন্ত্রিসভায় যেমন দায়িত্ব পালন করেছিলেন, তেমনই এনডিএ-১ জমানায় প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জমানাতেও মন্ত্রিত্ব পেয়েছিলেন।

Continue Reading

দিবস

২০২০-র স্বাধীনতা দিবস কী ভাবে পালন হবে

খবরঅনলাইন ডেস্ক : অতিমারি করোনাভাইরাসের প্রকোপের কারণে ভাটা পড়েছে এই বছরে এখনও পর্যন্ত হওয়া অনেক অনুষ্ঠানেই। ঠিক তেমনি ভাবেই স্বাধীনতা দিবস উদযাপনেও এসেছে অনেক বদল। অবশ্যই করে জমায়েতে বিধি নিষেধ তো আছেই।

এ বারের স্বাধীনতা দিবস –

১। প্রতি বারের মতো এ বারেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করবেন৷ জাতীয়সংগীত বাজানো হবে।

২। অন্যান্য বার প্রায় ১০ হাজার লোকের জমায়েত হয়। এই বার লালকেল্লায় মানুষের জমায়েত কমবে। জমায়েত হতে পারে মাত্র ১ হাজার জনের।

৩। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছু দিন আগেই দেশের সামনে ‘আত্মনির্ভর ভারত’ হওয়ার লক্ষ্য দেখিয়েছেন ৷ ‘আত্মনির্ভর ভারত’-এর লক্ষ্যে রীতিমতো কোমর বেঁধে লেগেছে দেশ ৷

৪। এই বারের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের জন্য ঠিক সেই মতোই তৈরি হচ্ছে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল। স্বরাষ্ট্রমন্ত্রক এই বিষয়ে কড়া নির্দেশ পাঠিয়েছিল সমস্ত অঞ্চলে।

৫। করোনা মোকাবিলার স্বার্থে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মানায় জোর দেওয়া হয়েছে। সে ক্ষেত্রে সামাজিক দূরত্ববিধি, মাস্ক ও স্যানেটাইজেশনের সুব্যবস্থা রাখতে বলা হয়েছে।

৬। এই বারের অনুষ্ঠান ওয়েবকাস্টের মাধ্যমে সরাসরি পৌঁছে দেওয়া হবে অতিথিদের কাছে।

৭। উন্নত তথ্যপ্রযুক্তির সাহায্যে বিভিন্ন রাজ্যে অনুষ্ঠান সম্প্রচারের ওপর জোর দিয়েছে স্বারাষ্ট্র মন্ত্রক।

৮। স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং করোনাজয়ীদের আমন্ত্রণ জানানোর ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে ৷

৯। এ বছর মিলিটারি ব্যান্ডের রেকর্ড করা ভিডিও জায়েন্ট স্ক্রিনে দেখানো হবে ৷

১০। ডিজিট্যাল মাধ্যমে এ বারের স্বাধীনতা দিবসের উদযাপন করার ওপরেই গুরুত্ব দেওয়া হচ্ছে।

১১। এ বারের স্বাধীনতা দিবসেও কুইজ, বিতর্কের মতো বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা যাবে। তবে তা অনলাইনে করার নির্দেশ দেওয়া হয়েছে। চারা গাছ বসানো, নয়া প্রকল্পের ঘোষণার মতো প্রস্তাব দিয়েছে কেন্দ্র।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
দেশ10 seconds ago

বাংলাদেশ-ভারত নতুন নৌরুট সোনামুড়া, বাংলাদেশ প্রান্তে গোমতী নদীর ৯১ কিমি পথ পরিদর্শন

দেশ4 hours ago

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সংকটজনক

রাজ্য4 hours ago

আক্রান্তের সংখ্যা লাখ পেরোলেও আরও একবার রাজ্যে এক দিনে সুস্থ তিন হাজারের বেশি

বিদেশ5 hours ago

বাজারে আসার আগেই ২০টি দেশ থেকে একশো কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডার পেয়েছে রাশিয়া

দিবস6 hours ago

২০২০-র স্বাধীনতা দিবস কী ভাবে পালন হবে

ক্রিকেট6 hours ago

রামদেব বলেছিলেন আইপিএল ‘কালো টাকার খেলা, বেইমানির খেলা’, এখন কেন দৌড়াচ্ছেন?

দিবস6 hours ago

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভারত সম্পর্কে অবাক করা এই তথ্যগুলি জেনে নিন

দিবস6 hours ago

স্বাধীনতা দিবসের প্রাককালে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে এই বইগুলি পড়তে পারেন

কেনাকাটা

কেনাকাটা5 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা5 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা6 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand