সরকারি কর্মচারীদের জন্য সুখবর! পেনশনের নিয়মে বড়ো পরিবর্তন কেন্দ্রের

0
Currency

নয়াদিল্লি: নিখোঁজ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ফ্যামিলি পেনশন বা পারিবারিক পেনশন নিয়ম শিথিল করল কেন্দ্রীয় সরকার। নতুন এই নিয়ম জম্মু-কাশ্মীর, উত্তর-পূর্বের রাজ্য ও নকশাল কবলিত রাজ্যগুলিতে নিযুক্ত সরকারি কর্মচারীদের পরিবারকে বড়োসড়ো স্বস্তি দেবে বলেই আশা করা করা হচ্ছে।

কর্মী, গণঅভিযোগ ও পেনশন মন্ত্রকের জারি করা একটি সরকারি বিবৃতি অনুযায়ী, জাতীয় পেনশন সিস্টেম (এনপিএস)-এর আওতায় থাকা কোনো সরকারি কর্মচারী চাকরিরত অবস্থায় নিখোঁজ হলে, পারিবারিক পেনশনের সুবিধাগুলি দ্রুত প্রদান করা হবে। তবে যদি তিনি ফিরে আসেন এবং আবার চাকরি শুরু করেন, তা হলে ওই অনুপস্থিত সময়ে পারিবারিক পেনশন হিসাবে পাওয়া টাকা তাঁর বেতন থেকে কাটা হতে পারে।

এর আগে নিখোঁজ সরকারি কর্মচারীকে আইন অনুযায়ী মৃত ঘোষণা না করা পর্যন্ত বা নিখোঁজ হওয়ার সাত বছর অতিবাহিত না হওয়া পর্যন্ত পরিবারকে পেনশন দেওয়া হতো না।

আচমকা কেন পারিবারিক পেনশন নিয়মে পরিবর্তন? কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানিয়েছেন, দেশের হিংসাকবলিত এলাকায় কর্মরত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অপহরণের ঘটনা প্রায়শই ঘটে। সেই জন্য তাঁদের আত্মবিশ্বাস বাড়াতে এবং তাঁদের পরিবারের স্বার্থ রক্ষার জন্য, পেনশন নিয়মে পরিবর্তন আনা হয়েছে।

মন্ত্রীর কথায়, সিসিএস (পেনশন) বিধি, ১৯৭২-এর আওতায় থাকা কোনো সরকারি কর্মচারী নিখোঁজ হলে, বকেয়া বেতন, পারিবারিক পেনশন, অবসরকালীন গ্র্যাচুইটি এবং ছুটির বিনিময়ে প্রাপ্য টাকা নিখোঁজ কর্মচারীদের পরিবারকে দেওয়া হয়।

তবে এত দিন আইন মেনে সরকারি কর্মীকে মৃত ঘোষণা না করা পর্যন্ত তাঁর ওপর নির্ভরশীলরা পারিবারিক পেনশন পেতেন না। যাতে দুর্দশার মুখোমুখি হতে হতো নিখোঁজ কর্মচারীর পরিবারকে। সে জটিলতাই এ বার কাটল।

আরও পড়তে পারেন:

শিক্ষিকা হওয়ার স্বপ্ন পূরণ হলেও আন্দোলন থেকে সরতে নারাজ সোমা

প্রচুর সংখ্যক মহিলা পুলিশকর্মী নিয়োগ করবে রাজ্য, ছাড়পত্র মিলল মন্ত্রীসভার বৈঠকে

সিবিআই এবং ইডি-র মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে স্বায়ত্বশাসন দিতে হবে, দাবি তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়

স্বচ্ছতায় জোর, শিক্ষামন্ত্রীকে রাজভবনে ডেকে দু’ঘণ্টার বেশি আলোচনা রাজ্যপালের

তৃণমূলে ফিরেছেন অর্জুন সিংহ, বিজেপি-তে নতুন দায়িত্ব পাচ্ছেন শুভেন্দু অধিকারী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন