Currency
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: আপনি যদি এক জন পেনশনপ্রাপক হন তবে আপনার জন্য একটি সুসংবাদ। কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, যে সমস্ত পেনশনভোগী প্রবীণ নাগরিকের বয়স ৮০ বছরের বেশি, তাঁরা নভেম্বরের পরিবর্তে প্রতি বছরের ১ অক্টোবরের তাঁদের জীবন শংসাপত্র বা লাইফ সার্টিফিকেট (এলসি) জমা দেওয়ার সুযোগ পাবেন এবং এর বৈধতা পরবর্তী বছরের ৩০ নভেম্বর পর্যন্ত বজায় থাকবে।

বর্তমানে, পেনশনারদের জন্য লাইফ সার্টিফিকেট, যা পেনশন বিতরণকারী সংস্থাকে পেনশনার বেঁচে আছে তার প্রমাণ সরবরাহ করে, তা নভেম্বর মাসে জমা দিতে হয়। সরকারি আধিকারিকরা দেখেছেন, প্রবীণ পেনশনভোগীরা তাঁদের এলসি জমা দেওয়ার জন্য দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। যে কারণে সময়সীমা পরিবর্তন করে তাঁদের এলসি ফর্ম জমা দেওয়ার তারিখ এগিয়ে নিয়ে আসা হয়েছে।

তবে মাথায় রাখতে হবে,  ৮০ বছরের কম বয়সের পেনশনপ্রাপকরা শুধুমাত্র নভেম্বর মাসে এলসি জমা দিতে পারবেন। তাঁদের এলসি অক্টোবরে গ্রহণ করা হবে না।

[ আরও পড়ুন: ফের বেতন বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ]

জীবন শংসাপত্র পেনশন ফর্মের অনুলিপি জমা দেওয়ার পাশাপাশি, কোনো পেনশনভোগী আধার ভিত্তিক ডিজিটাল লাইফ শংসাপত্র  ‘জীবন প্রমাণ’ বেছে নিতে পারেন। জীবন প্রমাণ (ডিএলসি)-এর জন্য পেনশনপ্রাপককে সংশ্লিষ্ট আধিকারিকের কাছে সশরীরে ব্যক্তিগতভাবে উপস্থিত হতে হয় না। আবার ডিএলসিকে পেনশন বিতরণকারী সংস্থায় (ব্যাঙ্ক বা ডাকঘর ইত্যাদি) শারীরিকভাবে জমা দিতে হয় না, কারণ এটি একটি ডিজিটাল পদ্ধতি যা স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হয়। এ ছাড়াও প্রতিটি ডিএলসির নির্দিষ্ট একটি জীবন প্রমাণ আইডি রয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন