EPF and NPS

ওয়েবডেস্ক: কেন্দ্রীয় সরকারি বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে শিক্ষক এবং শিক্ষাকর্মীদের জন্য সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে পেনশন কাঠামো সংস্কারের সিদ্ধান্ত নিল সরকার। গত সোমবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাবাড়েকর বলেন, সপ্তম বেতন কমিশনের নিয়মানুযায়ী ওই সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক এবং শিক্ষাকর্মীদের পেনশন কাঠামোর সংস্কারের সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার।

টুইটারের একটি পোস্টে তিনি লিখেছেন, এই সিদ্ধান্ত কার্যকর হলে বর্তমানে কেন্দ্রীয় শিক্ষাপ্রতিষ্ঠানের পেনশনভোগী প্রায় ২৫ হাজার অবসরপ্রাপ্ত শিক্ষক এবং শিক্ষাকর্মী এই সুবিধা পাবেন। এবং প্রায় ৬ হাজার থেকে ২৩ হাজার টাকার সুবিধা তাঁরা পেতে পারেন।

একই সঙ্গে তিনি জানান, এই সিদ্ধান্তের আওতায় পড়বে ১১৯ টি আইআইটি ও আইআইএমের মতো কেন্দ্রীয় প্রযুক্তিগত শিক্ষাপ্রতিষ্ঠান। এ ছাড়া ৩২৯টি রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও ১২০০টি কলেজের অবসরপ্রাপ্ত শিক্ষক এবং শিক্ষাকর্মীরাও এই সুযোগ পাবেন। সব মিলিয়ে সুবিধাপ্রাপ্ত শিক্ষক এবং শিক্ষাকর্মীর সংখ্যা দাঁড়াবে প্রায় ২৩ লক্ষ।

উল্লেখ্য, গত অক্টোবর মাসে সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে এই ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষাকর্মীদের পেনশন কাঠামো সংস্কারের সবুজ সংকেত দিয়েছিল কেন্দ্র।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন