ভারতের স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে ১১৩ কোটি টাকার অনুদান ঘোষণা করল গুগল

    আরও পড়ুন

    খবর অনলাইন ডেস্ক: এ দেশের বিভিন্ন জায়গায় ৮০টি অক্সিজেন প্ল্যান্ট স্থাপন এবং গ্রামীণ এলাকায় স্বাস্থ্যকর্মীদের দক্ষতা উন্নয়নে ১১৩ কোটি টাকার অনুদান ঘোষণা করল বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল (Google)।

    মানবকল্যাণে ব্রতী গুগলের শাখা গুগল.ওআরজি-র মাধ্যমে এই অনুদান ঘোষণা করা হয়েছে। যার মধ্যে প্রায় ৯০ কোটি টাকা (১ কোটি ২৫ লক্ষ মার্কিন ডলার) বরাদ্দ করা হয়েছে ৮০টি অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের উদ্দেশে। কেন্দ্রের গিভ ইন্ডিয়া (GiveIndia) তহবিলে এই অর্থ দেওয়ার কথা জানিয়েছে সংস্থা। অন্য দিকে পথ (PATH) প্রকল্পের মাধ্যমে গ্রামীণ স্বাস্থ্যকর্মীদের দক্ষতা উন্নয়নে বরাদ্দ হয়েছে প্রায় ১৮.৫ কোটি টাকা (২৫ লক্ষ মার্কিন ডলার)।

    Loading videos...

    কোভিড-১৯ ব্যবস্থাপনায় স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের জন্য অ্যাপোলো মেডস্কিল উদ্যোগে আর্থিক সাহায্য করবে গুগল। যেখানে ২০ হাজার সামনের সারির কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হবে। এর বাইরে ১৮০,০০০ স্বীকৃত আশাকর্মীর (ASHA) দক্ষতা উন্নয়নে আরমান (ARMMAN) প্রকল্পে এবং ১৫টি রাজ্যে ৪০ হাজার সহায়ক নার্স মিডওয়াইফ (ANM)-এর জন্য ৩.৬ কোটি টাকা অনুদান ঘোষণা করেছে গুগল.ওআরজি (Google.org)।

    - Advertisement -

    ভারত ধীরে ধীরে সংকট থেকে বেরিয়ে আসছে। ব্যক্তি, সম্প্রদায়, প্রতিষ্ঠান এবং সরকার যে ভাবে এক সঙ্গে কাজ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসছে, তা অনুপ্রেরণামূলক হয়ে উঠেছে। গুগল ইন্ডিয়া কান্ট্রি হেড এবং ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় গুপ্তা জানিয়েছেন, “সাধারণ মানুষের কাছে সুরক্ষিত থাকার প্রয়োজনীয় তথ্য এবং সরঞ্জাম পৌঁছে দেওয়ার বিষয়টিকে নিশ্চিত করাই আমাদের মূল লক্ষ্য”।

    একটি ভার্চুয়াল সংবাদিক বৈঠকে তিনি বলেন, “ভারতের পর্যাপ্ত স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থা গড়ে তুলতে আমরাও শরিক হতে চাই। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পরে যাতে ভবিষ্যতে আরও শক্তিশালী স্বাস্থ্য পরিষেবা কাঠামো গড়ে ওঠে, সেই লক্ষ্যেই আমরা অংশীদার হতে পেরে গর্বিত”।

    আরও পড়তে পারেন: প্রতি দিন ২৭টি পথ-কুকুরকে মাংসভাত খাওয়ান পাড়ার ছেলে বিশু

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর