বিরোধীদের উপরাষ্ট্রপতি পদপ্রার্থী গোপালকৃষ্ণ গান্ধী, চাপে নীতীশ

0
311

নয়াদিল্লি: বিরোধীদের উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হচ্ছেন মহাত্মা গান্ধীর নাতি তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী। মঙ্গলবার এমনই ঘোষণা করলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। এই ঘোষণায় কিছুটা চাপে পড়লেন নীতীশ কুমার।

উপরাষ্ট্রপতি পদে তাদের পচ্ছন্দের প্রার্থী হিসেবে গোপালকৃষ্ণ গান্ধীর নাম চূড়ান্ত করে আঠারোটি বিরোধী দল। সনিয়ার কথায়, “আমরা এই ব্যাপারে গোপালকৃষ্ণ গান্ধীর সঙ্গে কথা বলেছি। উনি উপরাষ্ট্রপতি পদে বিরোধীদের প্রার্থী হতে রাজি হয়েছেন।” প্রার্থী হিসেবে বিরোধী দলগুলির মধ্যে একমাত্র গোপালকৃষ্ণের নাম নিয়েই আলোচনা হয়েছে বলে জানান কংগ্রেস সুপ্রিমো।

প্রসঙ্গত রাষ্ট্রপতি পদে গোপালকৃষ্ণের নামই প্রস্তাব করেছিল বামেরা, কিন্তু পরে দলিত রামনাথকে ‘টেক্কা’ দিতে আরও এক দলিত মীরা কুমারকে বেছে নেয় বিরোধীরা। এখনও পর্যন্ত নিজেদের পচ্ছন্দের কোনো প্রার্থীকে উপরাষ্ট্রপতি পদে মনোনীত করেনি এনডিএ। শাসক শিবির যাতে বাড়তি সুবিধা না পেয়ে যায় সেই জন্য আগেভাগেই উপরাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম চূড়ান্ত করল বিরোধীরা।

রাষ্ট্রপতি পদে এনডিএ-এর প্রার্থী রামনাথ কোবিন্দকে সমর্থনের কথা ঘোষণা করলেও মঙ্গলবার বিরোধীদের বৈঠকে উপস্থিত ছিল নীতীশ কুমারের জেডিইউ। সাম্প্রতিক কালে বিজেপির সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছে নীতীশের দল। কিন্তু একই সঙ্গে বিভিন্ন ইস্যুতে বিজেপির বিরোধিতা করবে বলেও জানিয়েছে তারা। যদিও গত মাসে নীতীশ ইঙ্গিত দিয়েছিলেন গোপালকৃষ্ণ গান্ধীকে মনোনীত করা হলে, তাঁকে সমর্থনের ব্যাপারে তিনি ভেবে দেখবেন। এখন গোপালকৃষ্ণ গান্ধী বিরোধীদের প্রার্থী হওয়ায় নীতীশ কী করেন সেটাই দেখার।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here