পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে বড়োসড়ো পদক্ষেপ কেন্দ্রের

Onion

ওয়েবডেস্ক: উৎসবের মরশুমে পেঁয়াজের দাম চোখে জল আনছে। কলকাতা-সহ সারা দেশেই প্রতি কেজি পেঁয়াজের দাম ছুঁয়েছে ৬০-৭০ টাকার গণ্ডি। এমন পরিস্থিতিতে খোলা বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে একাধিক পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার।

রবিবার কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রকের এক‌টি বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় রান্নাঘরের অন্যতম উপকরণ পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে সরকার এ দিন থেকে তাৎক্ষণিক ভাবে পেঁয়াজ রফতানি বন্ধ রাখার নির্দেশ দিচ্ছে। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত পেঁয়াজ রফতানি সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ হিসাবে ঘোষণা করা হয় এ দিন।

পেঁয়াজের ক্রমবর্ধমান দামের কারণে সরকার আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে। কেন্দ্রের কাছে মজুদ থাকা ৫০ হাজার টন পেঁয়াজ বাজারে ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সারা দেশের প্রায় সর্বত্র পেঁয়াজ নিয়ে যে হইচই পড়েছে, এই পদক্ষেপে তা কিছুটা হলেও সামাল দেওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

বাণিজ্য ও শিল্প মন্ত্রক আরও বলেছে, “রফতানি ও আমদানি পণ্যের আইটিসি (এইচএস) শ্রেণিবিন্যাসের দ্বিতীয় তফসিল ৭-এর সিরিয়াল নম্বর ৫১ এবং ৫২-তে পণ্যগুলির বর্ণনার জন্য পেঁয়াজের রফতানির নীতিমালা পরবর্তী আদেশ অবধি নিষিদ্ধ করার নিয়ম রয়েছে। সেই নিয়মানুযায়ী এই নির্দেশ জারি করা হয়েছে”।

দেশের পেঁয়াজ উৎপাদনকারী অন্যতম রাজ্যগুলিতে কয়েক মাসের অবিরাম বৃষ্টিপাত এবং বন্যার মতো পরিস্থিতি সরবরাহে প্রভাব ফেলার কারণেই পেঁয়াজের দাম বাড়ছে বলে ধরে নেওয়া হচ্ছে।

গত সপ্তাহে, রাজধানী দিল্লি এবং দেশের অন্যান্য অংশে পেঁয়াজের খুচরা দাম প্রতি কেজিতে ৭০-৮০ টাকায় দাঁড়িয়েছে, পাশাপাশি পেঁয়াজের সরবরাহ বাড়াতে একাধিক সরকারি ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত সপ্তাহে প্রকাশিত ভোক্তা বিষয়ক মন্ত্রকের তথ্য অনুসারে, গত সপ্তাহে খুচরো বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়ে হয়েছে ৫৭ টাকা দিল্লিতে, ৫৬ টাকা মুম্বাইয়ে, কলকাতায় ৪৮ টাকা এবং চেন্নাইয়ে ৩৪ টাকা। একই সময়ে গুরুগাঁও ও জম্মুতে দাম প্রতি কেজিতে ৬০ টাকা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.