সরকারি কর্মীদের জন্য কঠোর সাইবার নিরাপত্তা নির্দেশ কেন্দ্রের, ব্যবহার করা যাবে না গুগল ড্রাইভ, ক্যামস্ক্যানার

0

সরকারি তথ্যের ফাইল সংরক্ষণ করা যাবে না গুগল ড্রাইভ, ড্রপ বক্সে। সরকারি নথি স্ক্যান করতে ক্যামস্ক্যানারের মতো কোনো বাইরের মোবাইল অ্যাপ-ভিত্তিক স্ক্যানার পরিষেবাও এড়িয়ে চলতে হবে।

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য কঠোর সাইবার নিরাপত্তা নির্দেশ। এ বার থেকে তৃতীয় পক্ষের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) অথবা নর্ড ভিপিএন, এক্সপ্রেস ভিপিএন এবং টর-এর মতো সংস্থাগুলির দেওয়া বেনামি পরিষেবা ব্যবহার করতে নিষেধ করা হয়েছে কেন্দ্রের নির্দেশিকায়।

কেন্দ্রের নির্দেশিকায় স্পষ্ট ভাবে বলা হয়েছে, অভ্যন্তরীণ, সীমাবদ্ধ অথবা গোপনীয় সরকারি তথ্যের ফাইল সংরক্ষণের জন্য শুধুমাত্র সরকারি মাধ্যম ব্যবহার করতে হবে। এর জন্য কোনো বেসরকারি ক্লাউড পরিষেবা, যেমন গুগল ড্রাইভ অথবা ড্রপবক্সে তা সংরক্ষণ করা যাবে না।

সরকারি কাজকর্মে সাইবার নিরাপত্তা জোরদার করার জন্য নির্দিষ্ট নীতি নিয়ে এগোতে চাইছে কেন্দ্র। সেই দৃষ্টিভঙ্গির সঙ্গে সাযুজ্য রেখেই সাইবার নিরাপত্তাকে আরও উন্নত করার লক্ষ্যে এই নির্দেশিকা জারি করেছে কেন্দ্রের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনস্ত ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC)।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, সাইবার নিরাপত্তার প্রেক্ষিতে কী করা উচিত এবং কী করা উচিত নয়, সে সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্যই এই নির্দেশিকা তৈরি করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি কর্মী এবং চুক্তিভিত্তিক সংস্থাগুলিকেও এই নির্দেশ মেনে চলতে হবে।

সরকারি কর্মচারীদের বলা হয়েছে, তাঁরা যেন নিজের মোবাইল ফোন ‘জেলব্রেক’ বা ‘রুট’ না করেন। এমনকী “অভ্যন্তরীণ সরকারি নথি” স্ক্যান করতে ক্যামস্ক্যানারের মতো কোনো বাইরের মোবাইল অ্যাপ-ভিত্তিক স্ক্যানার পরিষেবা ব্যবহার এড়িয়ে চলতে হবে।

তাৎপর্যপূর্ণ ভাবে, সীমান্ত সংঘাতের আবহে গত ২০২০ সালের জুলাই মাসে জাতীয় নিরাপত্তার উদ্বেগের কথা উল্লেখ করে চিনের অ্যাপ স্ক্যাম স্ক্যানারকে নিষিদ্ধ করেছিল ভারত সরকার। সে সময় একাধিক দফায় নিষিদ্ধ হয় আরও বেশ কিছু চিনা অ্যাপ। কিন্তু সেগুলির কিছু সংস্করণ এখনও চালু রয়েছে এ দেশে।

নির্দেশিকায় সুস্পষ্ট ভাবেই বলা হয়েছে, “সারাদেশের সরকারি অফিসগুলিতে অভিন্ন সাইবার নিরাপত্তা নির্দেশিকা অনুসরণ করার মাধ্যমেই সরকারের নিরাপত্তা সংক্রান্ত দৃষ্টিভঙ্গি উন্নত করা যেতে পারে”।

৭ দফা সাইবার নিরাপত্তা

১. জটিল হতে হবে পাসওয়ার্ড, একই পাসওয়ার্ড ব্যবহার করা উচিত নয়

২. অথেন্টিকেশন হবে মাল্টি-ফ্যাক্টর

৩. লাইসেন্সপ্রাপ্ত এনক্রিপটেড সফটওয়্যার ব্যবহার করতে হবে

৪. তৃতীয় পক্ষের ভিপিএন ব্যবহার করা যাবে না

৫. গোপন তথ্য গুগল ড্রাইভ, ড্রপবক্স ইত্যাদিতে সংরক্ষণ করা যাবে না

৬. ক্যামস্ক্যানারের মতো অ্যাপ এড়িয়ে চলতে হবে

৭. মোবাইল জেলব্রেক বা রুট করা যাবে না।

আরও পড়তে পারেন:

রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফলপ্রকাশ, সেরা ফল উত্তর ২৪ পরগনার

জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তার আগেই মনোনয়ন জমা করবেন বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী

পশ্চিমবঙ্গেও অগ্নিপথ বিতর্কের আঁচ, ঠাকুরনগরে দীর্ঘক্ষণ রেল অবরোধ

অগ্নিপথ-উত্তেজনা কমার নাম নেই, বিহারে জম্মু তাওয়াই এক্সপ্রেসে আগুন বিক্ষোভকারীদের

অসুস্থ সনিয়াকে দেখতে গভীর রাতে দিল্লির হাসপাতালে রাহুল গান্ধী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন