RBI
আরবিআই। প্রতীকী ছবি

নয়াদিল্লি: ১ এপ্রিল শেষ হওয়া সপ্তাহে শীর্ষ ব্যাঙ্কের কাছে কোনো বকেয়া ঋণ ছিল না কেন্দ্রীয় সরকারের, শুক্রবার নিজের রিপোর্টে জানাল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

এমনকী আগের সপ্তাহেও সরকারের কোনো বকেয়া ঋণ ছিল না কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে।

রিপোর্টে বলা হয়েছে, ১ এপ্রিল শেষ হওয়া সপ্তাহে রাজ্য সরকারগুলো আরবিআই-এর কাছ থেকে ঋণ পেয়েছিল ২৩৮৪ কোটি টাকা। আগের সপ্তাহে যা ছিল ৬৭০ কোটি টাকা।

এ দিনই মনিটারি পলিসি কমিটি বা আর্থিক নীতি নির্ধারণ কমিটি (MPC)-র বৈঠকের পর আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেন, রেপো রেট রয়েছে ৪ শতাংশে। অন্য দিকে, রিভার্স রেপো রেট রয়েছে ৩.৩৫ শতাংশে। এই নিয়ে একাদশতম বার এই দুই মূল হার অপরিবর্তিত রইল। রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, সেই হারকে বলা হয়ে রেপো রেট। রিভার্স রেপো রেট হল যে হারে ব্যাঙ্কগুলির কাছ থেকে রিজার্ভ ব্যাঙ্ক ধার নেয়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ইউরোপীয় অর্থনীতি নতুন চ্যালেঞ্জের মুখোমুখি। যার জোরালো প্রভাব পড়তে পারে বিশ্ব অর্থনীতি। গর্ভনর বলেন, সমস্ত বিষয় বিবেচনা করে বর্ষাকালীন মরশুমের অনুমান এবং অপরিশোধিত তেলের গড় দামে মূল্যস্ফীতির দিকে তাকিয়ে ২০২২-২৩ আর্থিক বছরে বৃদ্ধির হার অনুমান করা হয়েছে ৫.৭ শতাংশ। বছরের প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ ত্রৈমাসিকের জন্য অনুমান করা হয়েছে যথাক্রমে ৬.৩ শতাংশ, ৫ শতাংশ, ৫.৪ শতাংশ এবং ৫.১ শতাংশ।

আরও পড়তে পারেন:

টেলিস্কোপের সাহায্য মহাকাশ দর্শন, স্কুল পড়ুয়াদের জন্য উদ্যোগ জয়নগর পুলিশের

জিএসটি-র পর রেকর্ড আয়করেও! এক বছরে সংগ্রহ ২৭.০৭ লক্ষ কোটি

রবিবার থেকে সব প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার টিকা, তবে শুধুমাত্র বেসরকারি কেন্দ্রে

অনুব্রত মণ্ডলের একাধিক অসুখের চিকিৎসা চলছে, সিবিআই-কে জানাল এসএসকেএম

পঞ্জাবের স্কুলে পড়ানো হচ্ছে ‘কৃষক আন্দোলন’, বোর্ডের অনুমতি না নেওয়ায় বিতর্ক

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন