RBI

ওয়েবডেস্ক: কেন্দ্রীয় সরকারের সঙ্গে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক (আরবিআই)-এর সাম্প্রতিক সংঘাতের একটি বড়ো অভিযোগ ছিল উদ্বৃত্ত সঞ্চয়ে হস্তক্ষেপ। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী জানা যায়, আরবিআইয়ের তরফে এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তোলা হয়েছে। তবে সেই সংবাদকে ভিত্তিহীন বলে দাবি করে আরবিআইয়ের কাছে সরকার কোনো ধরনের উদ্বৃত্ত সঞ্চয়ের আবেদন করেনি বলেই জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রকের এক কর্তা।


আরও পড়ুন: আরবিআই গেরো কাটাতে মোদীর সহায় হয়ে উঠতে চলেছে নেহরুর সেই চিঠি!


শোনা গিয়েছিল, আরবিআইয়ের উদ্বৃত্ত সঞ্চয় থেকে ১ লক্ষ কোটি থেকে ৩.৬ লক্ষ কোটি টাকা চেয়ে আবেদন জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এ ব্যাপারে বিরোধী রাজনৈতিক দলগুলির তরফে বলা হয়, ভোট রাজনীতির কথা মাথায় রেখেই এই বিপুল পরিমাণ অর্থের দাবি করছে কেন্দ্রের বিজেপি সরকার। কিন্তু এ দিন অর্থমন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক সচিব সুভাষচন্দ্র গর্গ একটি টুইটার পোস্টে এ ধরনের অভিযোগকে ভিত্তিহীন এবং ভুয়ো বলে দাবি করেন।

আগামী ১৯ নভেম্বর আরবিআইয়ের পরিচালন পর্ষদের বৈঠক। তার আগেই কেন্দ্র-আরবিআই সংঘাতের নিষ্পত্তি চাইছিল উভয় পক্ষ। এমনটাও শোনা গিয়েছিল, ওই বৈঠকের আগেই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল ইস্তফা দিতে পারেন। কিন্তু এমনটাও শোনা যায়, তিনি যদি কেন্দ্রের দাবির কিয়দাংশ মেনে নেন, তা হলে পদত্যাগের কোনো প্রশ্ন উঠবে না। কিন্তু এমন খবর চাউর হয়ে যাওয়ার পর কিছুটা নীরবতা পালনের পরই মন্ত্রকের সংশ্লিষ্ট বিভাগের এই টুইট অন্য বার্তা বহন করে নিয়ে এল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here