ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণে বড়োসড়ো পদক্ষেপ কেন্দ্রের

0

নয়াদিল্লি: খুচরো বাজারে ভোজ্য তেল এবং তেলবীজের ক্রমশ বেড়ে চলা দাম নিয়ন্ত্রণে পণ্যগুলোর মজুতের সীমা বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের উপভোক্তা বিষয়ক মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, আগামী ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত এই মজুতসীমা কার্যকর থাকবে।

যদিও ভোজ্য তেলের রফতানিকারক ও আমদানিকারকদের স্টক সীমা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে এ ক্ষেত্রে তাদের কিছু শর্ত মেনে চলতে হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিটিতে।

লাগামছাড়া মৃল্যবৃদ্ধি সামলাতে এবং দেশীয় বাজারে সরবরাহ বাড়ানোর লক্ষ্যে আমদানি শুল্ক হ্রাস করেছে সরকার। গত ১০ সেপ্টেম্বর গভীর রাতে জারি করা এক বিজ্ঞপ্তিতে অর্থমন্ত্রক ভোজ্য তেলের আমদানি শুল্ক হ্রাস করে। কিন্তু তার পরেও প্রত্যাশা অনুযায়ী দাম কমেনি।

শুল্ক কমানোর পরও দু’টি পণ্যের দাম না কমায় এ বার মজুতসীমা বেঁধে দেওয়ার এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর আগেই বেআইনি মজুতের বিরুদ্ধেও পদক্ষেপ নেওয়া হয়েছে। পাইকারি বিক্রেতা থেকে মিল মালিকদের কাছে মজুত তেলের যথাযথ বিবরণ সরকারি ওয়েব পোর্টালে আপডেট করার নির্দেশও দেওয়া হয়েছে।

মজার বিষয় হল মাত্র দু’দিন আগে, মন্ত্রক একটি বিবৃতি জারি করে বলেছিল, দেশীয় বাজারে সরষের তেল বাদে বাকি ভোজ্য তেলের খুচরো দাম কমেছে। অপরিশোধিত ও পরিশোধিত ভোজ্য তেলের আমদানি শুল্ক কমানোর সিদ্ধান্তের কথা উল্লেখ করে এমনটাই দাবি করেছিল কেন্দ্র।

এখন সর্বশেষ বিজ্ঞপ্তিতে বলা হল, যে সব আমদানিকারক এবং রফতানিকারকদের কোড নম্বর রয়েছে, তারা স্টক মজুতের ঊর্ধ্বসীমায় আওতায় পড়বে না। তাদের কাছে মজুত পুরো পণ্য যে রফতানি বা আমদানির জন্যই রয়েছে, সেটারও প্রমাণ থাকতে হবে। বাকি অভ্যন্তরীণ খুচরো বিক্রেতাদের পণ্য মজুতের ঊর্ধ্বসীমা বজায় রাখতে হবে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কি স্বৈরাচারী? সমালোচকদের জবাব অমিত শাহের

ছুটির দিনেও বিরাম নেই, নতুন রেকর্ড গড়ল পেট্রোল, ডিজেলের দাম

বঙ্গের বায়ুমণ্ডলে উত্তুরে বাতাস, বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি হলেও পুজোয় দুর্যোগের আশংকা নেই

কেরলে সংক্রমণ কমার জের, ৭ মাসের মধ্যে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ ভারতে

তিন সপ্তাহ আগে ছিল ছয় জেলা, এখন পশ্চিমবঙ্গের ৮ জেলায় সক্রিয় কোভিডরোগীর সংখ্যা একশোর কম

পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি অপরিবর্তিত, সামান্য বাড়লেও কলকাতার সংক্রমণ উদ্বেগজনক নয়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন