আয়ুষ্মান ভারতে জুড়ল বিশেষ সুযোগ: বিনামূল্যে পিভিসি কার্ড, দেশের যে কোনো হাসপাতালে চিকিৎসা পরিষেবা

0

খবর অনলাইন ডেস্ক: আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন স্বাস্থ্য যোজনা (PM-JAY)-র সুবিধাভোগীরা এখন নিজের এনটাইটেলমেন্ট কার্ডটি বিনামূল্যে পাবেন।

এই কার্ডটির জন্য ৩০ টাকা চার্জ নেওয়া হতো। জানা গিয়েছে, সেই চার্জ মকুব করা হয়েছে। কমন সার্ভিস সেন্টার (CSC)-এর অধীনস্ত গ্রামীণ স্তরের কেন্দ্র থেকে এই কার্ড পাওয়া যায়। তবে কার্ডটির পুনর্মুদ্রনের জন্য ১৫ টাকা চার্জ লাগবে।

পিভিসি আয়ুষ্মান কার্ড

তথ্যপ্রযুক্তি মন্ত্রকের আওতাধীন সিএসসি এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের (NHA) মধ্যে চুক্তি অনুযায়ী, এ বার থেকে আয়ুষ্মান ভারতের কার্ডটি সুবিধাভোগীকে বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এনএইচএ হল একটি সরকারি সংস্থা। যারা এই প্রকল্পটির পরিচালনার কাজ করে। এই চুক্তির মূল লক্ষ্য হল এই প্রকল্পের আওতায় পিভিসি আয়ুষ্মান কার্ডের উৎপাদন করা। এ ছাড়াও পরিকল্পনার আওতায় পরিষেবা ব্যবস্থার উন্নতি করা।

প্রথম বার তাৎক্ষণিক কার্ড

স্থির হয়েছে, প্রথম বার তাৎক্ষণিক ভাবেই পিভিসি কার্ডটি দেওয়া হবে সুবিধাভোগীকে। তবে প্রকল্পের সুবিধা গ্রহণের জন্য এই পিভিসি কার্ডটি বাধ্যতামূলক নয়।

উল্লেখযোগ্য বিষয় হল, প্রথম বার কোনো কার্ড ইস্যু করার সময় এনএইচএ ২০ টাকা দেবে সিএসসিকে। এই কার্ডটি প্রধানমন্ত্রী-জেএআই আইডি-সহ ভিএলই-তে পাঠানো হবে। কার্ডটি পাওয়ার জন্য সুবিধাভোগীদের বায়োমেট্রিক অনুমোদন প্রক্রিয়া সারতে হবে।

দরিদ্রদের কথা ভেবেই বিনামূল্যে কার্ড

এনএইচএ-র সিইও রামসেবক শর্মা বলেন, মূলত দরিদ্রদের কথা বিবেচনা করেই এই বিনামূল্যের কার্ডের উদ্যোগ নেওয়া হয়েছে।

সিএসসি ই-গভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেড-এর এমডি দীনেশ ত্যাগী বলেছেন, এই কার্ডের সাহায্যে যে কোনো সুবিধাভোগী সারা দেশের যে কোনো সিএসসিতে যাওয়ার সুবিধা যাচাই করতে সক্ষম হবেন। এটির মাধ্যমে আপনি যে কোনো হাসপাতালে যেতে পারবেন এবং বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাবেন।

পিভিসি আয়ুষ্মান কার্ডের বিষয়ে বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিঙ্কে: https://pmjay.gov.in/aapkedwarayushman/

আরও পড়তে পারেন: স্মার্টফোনে নতুন বিপদ! লোকেশন ট্র্যাকিংয়ের মাধ্যমে চুরি যেতে পারে আপনার গোপন তথ্য

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন