কোভিডের পরে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা কী ভাবে মোকাবিলা করতে হবে, নির্দেশিকা জারি করল কেন্দ্র

0

নয়াদিল্লি: করোনাভাইরাস সংক্রমণের দীর্ঘমেয়াদি প্রভাব মোকাবিলায় ভারত জুড়ে ডাক্তার, নার্স, প্যারামেডিক এবং স্বাস্থ্যকর্মীদের সক্ষমতা বাড়াতে বৃহস্পতিবার নয়া নির্দেশিকা প্রকাশ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

স্বাস্থ্যমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯-এর দীর্ঘমেয়াদি প্রভাব মোকাবিলায় চিকিৎসক-সহ সমস্ত ধরনের স্বাস্থ্যকর্মীদের নির্দিষ্ট পদ্ধতি অবলম্বনের জন্য একটা মডিউল তৈরি করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ন্যূনতম পার্শ্ব প্রতিক্রিয়া এবং চিকিৎসার কোনও নেতিবাচক প্রভাব নিশ্চিত করতে কোভিডের সক্রিয় এবং ব্যাপক চিকিৎসার প্রয়োজন।

তাঁর কথায়, “উচ্চমাত্রায় স্টেরয়েড ব্যবহারের কারণে আমরা রোগীদের মধ্যে আমরা মিউকোরমাইকোসিসের মতো কোভিড-পরবর্তী প্রভাবের পরিণতি দেখেছি। কম বা নগণ্য পার্শ্বপ্রতিক্রিয়া-সহ ওষুধ ব্যবহার করা গুরুত্বপূর্ণ। যদি আমরা আগে থেকেই সতর্ক থাকি, তা হলে কোভিডের ভবিষ্যতের পরিণতি মোকাবিলা করা ফলপ্রসূ হবে”।

তিনি আরও বলেন, “কোভিড-পরবর্তী কিছু ধারণা আমাদের সমাজে স্থায়ী হচ্ছে। যেমন ভয়। কোভিডের কারণে মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা মোকাবিলা করাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। সব মিলিয়ে সমস্যাগুলিকে বোঝা এবং তার সমাধানই মূল লক্ষ্য”।

এই সমস্যাগুলি যাতে একটা সর্বজনীন পদ্ধতিতে সমাধান করা যায়, তার জন্য সারা দেশের বিশেষজ্ঞদের পরামর্শে একটা মডিউল তৈরি করা হয়েছে। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত পেশাদারদের কথা মাথায় রেখেই বিশেষ ভাবে তৈরি করা হয়েছে এই মডিউল।

এ ব্যাপারে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার বলেন, কোভিড-পরবর্তী সমস্যা মোকাবিলার একেবারে শেষ পর্যন্ত পৌঁছাতে মানসিক সমস্যাগুলোর উপর আরও বেশি করে জোর দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। তাঁর কথায়, “এই মহামারি আমাদের স্বাস্থ্য এবং স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থায় এক অভূতপূর্ব চ্যালেঞ্জ তৈরি করেছে। সেই জায়গায় এত বড়ো জনসংখ্যার একটি দেশের জন্য মানসিক স্বাস্থ্য পরিষেবা একটি বড়ো চ্যালেঞ্জ। মানসিক স্বাস্থ্যের এই চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের ক্ষমতা বাড়াতে হবে”।

আজকের উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে:

পেগাসাস কেলেঙ্কারির তদন্তে বিশেষজ্ঞ কমিটি গঠন করবে সুপ্রিম কোর্ট, আগামী সপ্তাহে রায় ঘোষণার সম্ভাবনা

ইডি, সিবিআই-কে ফের বিধানসভায় তলব করতে পারেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়

এ বার গোয়ায় তৃণমূলের ‘খেলা’? আপত্তি নেই মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্তের

পুজোর পরেই খুলতে পারে কলেজ-বিশ্ববিদ্যালয়, পড়ুয়াদের দ্রুত টিকাকরণের নির্দেশ

স্বস্তি! দুটোর আশংকা থাকলেও সামনের সপ্তাহে একটি নিম্নচাপেরই সম্ভাবনা, সে সম্ভবত ওড়িশামুখী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন