কোভিশিল্ডের দু’টি ডোজের মধ্যে ব্যবধান আরও বাড়ানোর প্রস্তাব দিল সরকারি প্যানেল

0
covishield

খবরঅনলাইন ডেস্ক: কোভিশিল্ডের দুটো ডোজের মধ্যে ব্যবধান আরও বাড়ানোর জন্য পরামর্শ দিল সরকারি প্যানেল। ১২ থেকে ১৬ সপ্তাহ করার পরামর্শ দেওয়া হয়েছে। বর্তমানে এই ব্যবধান রয়েছে ৬ থেকে ৮ সপ্তাহের। তবে কোভ্যাক্সিনের দুটো ডোজের মধ্যে ব্যবধান বাড়ানো সংক্রান্ত কোনো পরামর্শ দেওয়া হয়নি।

বৃহস্পতিবার কেন্দ্রকে এই পরামর্শ দিয়েছে National Immunization Technical Advisory Group। কোভিশিল্ডের ব্যবধান বাড়ানোর পাশাপাশি তারা জানিয়েছে, গর্ভবতী মহিলারা নিজেদের জন্য যে কোনো টিকা বেছে নিতে পারেন এবং প্রসবের পরে মহিলারা যে কোনো সময় টিকা নিতে পারেন।

উল্লেখ্য, গত ২৬ জানুয়ারি জাতীয় টিকাকরণ অভিযান শুরু হয়। এখনও টিকা পেয়েছেন মোট ১৭ কোটি ৭২ লাখ ১৪ হাজার ২৫৬ জন। দেশে এখন দুটো টিকাই মানুষের ওপরে প্রয়োগ করা হচ্ছে, সেরাম ইন্সটিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন।

বর্তমানে কোভ্যাক্সিনের দুটো ডোজের মধ্যে ব্যবধান ২৮ দিনের রাখা হয়েছে। প্রথমে একই ব্যবধান কোভিশিল্ডের ক্ষেত্রেও ছিল। কিন্তু মার্চের শেষে সেই ব্যবধান বাড়িয়ে ৪৫ দিন করে কেন্দ্র। তবে সরকারি প্যানেলের এ দিনের পরামর্শ যদি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক মেনে নেয়, তা হলে কোভিশিল্ডের প্রাপকদের দ্বিতীয় ডোজের অপেক্ষা আরও বাড়বে।

আরও পড়তে পারেন কোভিড আক্রান্তরা টিকা নেওয়ার জন্য কত দিন অপেক্ষা করবেন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন