১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন, টিকাকরণে রেকর্ড গড়ার প্রস্তুতি কেন্দ্রের

0

নয়াদিল্লি: গত ২১ জুন সারা দেশে টিকা দেওয়া হয়েছিল প্রায় ৮৮.০৯ লক্ষ নাগরিককে। গত ২৭ আগস্ট ভেঙে যায় সেই রেকর্ড। সে দিন এক কোটির গণ্ডি ছাড়িয়ে এই সংখ্যা ঠেকেছিল ১.০৩ কোটিতে। সেই রেকর্ডই এ বার ভাঙতে চলেছে আগামী ১৭ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭১তম জন্মদিনে!

ওই বিশেষ দিনটিকে সামনে রেখে দলের নেতাদের টিকাকরণের প্রচারে জোর দিতে বলেছে বিজেপি। বলা হয়েছে, মোদীর জন্মদিন উদ্‌যাপনের জন্য টিকা দেওয়ার পরিমাণ দ্বিগুণ করতে হবে। এমনকী সরকারি শীর্ষ আধিকারিকরাও স্বীকার করেছেন, তাঁরাও প্রধানমন্ত্রীর জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকাকরণের লক্ষ্য নিয়ে এগোচ্ছেন।

ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের ডিরেক্টর ডা. সুজিত সিং এনডিটিভি-কে বলেছেন, “তিনি আমাদের প্রধানমন্ত্রী … তাঁর জন্মদিনে আমরা টিকাকরণের একটি নতুন দৈনিক রেকর্ড করার চেষ্টা করব”।

শুক্রবার এই নতুন রেকর্ড গড়ার লক্ষ্য নিয়ে যাবতীয় উদ্যোগ নিয়ে বিজেপিশাসিত রাজ্যগুলি। কিন্তু সমস্যাও রয়েছে। নতুন রেকর্ড গড়তে হলে বড়ো রাজ্যগুলিতে পর্যাপ্ত সংখ্যক টিকার ডোজ সরবরাহ করতে হবে। বর্তমানে যা ধীরগতিতে চলছে বলে জানা যায়।

মধ্যপ্রদেশের মতো রাজ্যে গত জুন মাসে ১৭ লক্ষ ডোজের কাছাকাছি টিকা দেওয়া হলেও আগের দিন যা কমে হয়েছে মাত্র ৪,০৯৮।

দৈনিক ৮০ লক্ষের গড় থেকে সারা দেশে টিকাকরণের হার ১৫ শতাংশ থেকে ৬৯ লক্ষে নেমে এসেছে মঙ্গলবার। উত্তরপ্রদেশে মাত্র ৭ শতাংশ মানুষ টিকার দু’টি ডোজই পেয়েছেন। সরকারি তথ্য অনুযায়ী, শেষ সপ্তাহে সেখানে ৩৫ লক্ষ ডোজ দেওয়া হয়েছে।

তবে ১৭ সেপ্টেম্বরের পদক্ষেপ নিয়ে জোরালো প্রস্তুতি নিচ্ছে উত্তরপ্রদেশের জেলা প্রশাসনগুলি। টিকাকরণ কেন্দ্রের সংখ্যা বাড়ানোর পাশাপাশি শীঘ্রই লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়ার চেষ্টা চলছে সেখানে।

প্রধানমন্ত্রী জন্মদিন পালনে বিভিন্ন রাজ্যে বিভিন্ন ধরনের কর্মসূচি নিয়েছে বিজেপি। তারই সঙ্গে যুক্ত হয়েছে এই টিকাকরণে রেকর্ড গড়ার উদ্যোগও। অন্য দিকে,  ওই বিশেষ দিনটিকে ‘কিসান জওয়ান সম্মান দিবস’ হিসেবে সারা দেশে উদ্‌যাপন করবে বিজেপির কৃষক শাখা কিসান মোর্চা।

আরও পড়ুন এখানে: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭১তম জন্মদিনে ‘কিসান জওয়ান সম্মান দিবস’ পালনের প্রস্তুতি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন