LIC

ওয়েবডেস্ক: রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া বা এলআইসিতে নিজের অংশীদারিত্ব বিক্রির সিদ্ধান্ত ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। শনিবার ২০২০-২১ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশের সময় তিনি এই ঘোষণা করেন। একই সঙ্গে সংস্থার জন্য সব থেকে বড়ো খবর হিসাবে তিনি ঘোষণা করেন, স্টক এক্সচেঞ্জগুলিতে তালিকাভুক্ত করা হবে সংস্থাকে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী এ দিন জানান, এলআইসিতে নিজের অংশীদারিত্ব বিক্রি করবে সরকার। বিমা সংস্থার একটা বড়ো অংশের অংশীদারিত্ব বিক্রি করে দেওয়া হবে। একই সঙ্গে আইডিবিআই ব্যাঙ্কের অংশীদারিত্বও বিক্রি করা হবে। উল্লেখ্য, আইডিবিআই ব্যাঙ্কের কর্মীরা এলআইসির কর্মকাণ্ডে যুক্ত হলেও তাঁদের এখনও বিমা সংস্থার নিজস্ব কর্মীর মর্যাদা মেলেনি।

Loading videos...

অর্থমন্ত্রী বলেন, এলআইসির প্রাথমিক পাবলিক অফারের মাধ্যমে সরকার তহবিল সংগ্রহ করবে। সরকার নিজের অংশীদারিত্ব বিক্রির মাধ্যমেই ওই তহবিল সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে।

একই সঙ্গে অর্থমন্ত্রী ঘোষণা করেন, স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত করা হবে এলআইসিকে। এর ফলে দেশের বৃহত্তম আইপিএ হতে চলেছে এলআইসি। এ ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের পথ প্রশস্ত হয়ে যাবে সংস্থায়।

এখানে দেখে নিন: বাজেট লাইভ

প্রসঙ্গত, ২০১৯ সালের হিসাবে, এলআইসির মোট লাইফ ফান্ড ছিল ২৮৩০০০০ কোটি টাকা। ২১০৮-১৯ সালে বিক্রি হওয়া মোট পলিসির মূল্য ২.১৪ কোটি টাকা। ২০১৮-১৯ সালে ২.৬ কোটি দাবি নিষ্পত্তি করেছে। সংস্থার ২৯ কোটি পলিসি হোল্ডার রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.