কেন্দ্রের দীপাবলি উপহার: ৩০ লক্ষ সরকারি কর্মীর জন্য ৩,৭৩৭ কোটি টাকার বোনাস!

0

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ৩ হাজার ৭৩৭ কোটি টাকার বোনাস প্রস্তাব বুধবার অনুমোদিত হল কেন্দ্রীয় মন্ত্রিসভায়।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাড়েকর (Prakash Javadekar) ঘোষণা করেন, এতে স্বশাসিত কেন্দ্রীয় সংস্থা মিলিয়ে প্রায় ৩০ লক্ষ নন-গেজেটেড কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হবেন। পাশাপাশি তিনি বলেন, বিজয়াদশমীর আগেই ওই বোনাস ডিরেক্ট বেনিফিট ট্রান্সফারের (DBT) মাধ্যমে একটি কিস্তিতে দেওয়া হবে।

মন্ত্রী বলেন, কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০১৯-২০২০ অর্থ বছরের জন্য বোনাসের অনুমোদন দিয়েছে।

জাভাড়েকর বলেন, “এটি বাজারে চাহিদা বাড়িয়ে তুলবে। আমরা দশমীর আগে ৩ হাজার ৭৩৭ কোটি টাকা সরাসরি বিতরণ করতে প্রস্তুত”।

করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) সরকার আদৌ বোনাস দেবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল কর্মীমহলে। চলতি বছরের শুরুতেই কর্মীদের জন্য ঘোষিত ডিএ স্থগিত করে কেন্দ্র। তবে এ দিনের সিদ্ধান্তে সেই সংশয় দূরীভূত হল।

কেন্দ্র আজ জানায়, ২০১৯-২০ সালের উৎপাদনশীলতা-সংযুক্ত বোনাস (PLB)-এর অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর ফলে রেল, ডাক, প্রতিরক্ষা, ইপিএফও এবং ইএসআইসি-র মতো কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানের প্রায় ১৬.৯৭ লক্ষ নন-গেজেটেড কর্মী উপকৃত হবেন। অন্যদিকে, অনুৎপাদনশীল-সম্পর্কযুক্ত বোনাস (Non-PLB) অথবা অ্যাড-হক বোনাস হিসেবে এই সুবিধা পাবেন নন-গেজেটেড ১৩.৭০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী।

প্রসঙ্গত, গত ১২ অক্টোবর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন উৎসবের মরশুমে বাজারে চাহিদা তৈরিতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য এলটিসি ক্যাশ ভাউচার এবং স্পেশাল ফেস্টিভ্যাল অ্যাডভান্স নামে দু’টি প্রকল্পের ঘোষণা করেছেন। বিস্তারিত পড়ুন এখানে: উৎসবের আগে কর্মীদের জন্য এলটিসি ভাউচার প্রকল্প ঘোষণা কেন্দ্রের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন