LPG
এলপিজি সিলিন্ডার। প্রতীকী ছবি

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (PMUY) আওতায় থাকা গ্রাহকদের জন্য এখনও পর্যন্ত দাবি না করা বিনামূল্যের এলপিজি সিলিন্ডার (LPG Cylinder) বিতরণের সুবিধা আরও তিন মাস বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার।

বুধবার কেন্দ্র জানায়, জুলাই-সেপ্টেম্বর মাসের কোটায় (শর্তসাপেক্ষে) বিনামূল্যের রান্নার গ্যাসের সিলিন্ডার পাবেন এই যোজনার আওতায় থাকা গ্রাহকরা।

করোনাভাইরাস মহামারিতে (Coronavirus pandemic) স্বস্তি দিতে প্রথম পর্যায়ে তিন মাসের জন্য বিনামূল্যের এলপিজি সিলিন্ডার বিতরণের সিদ্ধান্ত ঘোষণা করে সরকার। তবে পরিস্থিতি বিবেচনা করে সেই মেয়াদ আরও তিন মাসের জন্য বাড়ানো হয় এ দিন।

সরকার এই উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য এপ্রিল, মে এবং জুন মাসে ১৪.২ কেজির তিনটি বিনামূল্যের এলপিজি সিলিন্ডার বিতরণের সিদ্ধান্ত নেয়।

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান অনুযায়ী, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার (PMGKY) আওতায় ৩০ জুন পর্যন্ত বিনামূল্যে সিলিন্ডার পেয়েছেন প্রায় আট কোটি গ্রাহক।

কী কারণে মেয়াদ বাড়ল?

এ দিন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাড়েকর সাংবাদিকদের সামনে বলেন, সমস্ত গ্রামীণ ও দরিদ্র পরিবার উজ্জ্বলা প্রকল্পের অধীনে প্রতি মাসে একটি করে সিলিন্ডার নিতে পারেননি। অর্থাৎ, অনেকেই তাঁদের তিনটি সিলিন্ডারের কোটা পুরো করতে পারেননি।

পরিস্থিতি বিবেচনা করেই এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্ব কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মেয়াদ আরও তিন মাসের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। যা আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত বজায় থাকবে।

কারা পাবেন?

একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, এই সুবিধা শুধুমাত্র সেই সুবিধাভোগীদেরই দেওয়া হবে, যাঁদের সিলিন্ডার কেনার জন্য অগ্রিম জমা দেওয়া হয়েছিল, কিন্তু তাঁরা সিলিন্ডার কিনতে পারেননি।

পদ্ধতি অনুসারে, একটি সিলিন্ডারের দাম সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অগ্রিম হিসাবে দেওয়া হয়। একবার সুবিধাভোগী এই টাকা বাজার থেকে সিলিন্ডার কেনার জন্য ব্যবহার করলে পরবর্তীতে পুনরায় তা পরিশোধের জন্য অগ্রিম পরিমাণটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে।

অর্থাৎ, ৩০ জুনের আগে এলপিজি সিলিন্ডার কেনার জন্য যে সুবিধাভোগীরা তাঁদের অ্যাকাউন্টে জমা পড়া টাকা ব্যবহার করতে পারেননি, তাঁদের জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সুযোগ দেওয়া হয়েছে।

সরকারি আধিকারিকরা স্পষ্ট করেই জানিয়ে দেন, নতুন করে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হবে না এবং এলপিজি কেনার জন্য শুধুমাত্র অব্যবহৃত ক্রেডিটই সেপ্টেম্বর পর্যন্ত অনুমোদিত হবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন