পেনশনভোগীদের ফাঁদে ফেলতে ভুয়ো জীবনপ্রমাণ ওয়েবসাইট, সতর্ক করল সরকার

0

জীবনপ্রমাণ পোর্টাল ( Jeevan Pramaan Portal) ব্যবহার করে অনলাইনে নিজের বার্ষিক জীবন শংসাপত্র জমা দেওয়ার সুবিধা পেয়ে থাকেন পেনশনভোগীরা। এর জন্য তাঁদের জীবন প্রমাণ অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইউআইডিএআই-এর বাধ্যতামূলক ডিভাইসের মাধ্যমে ক্যাপচার করা বায়োমেট্রিক্স তথ্য দিতে হয়। তবে এই অনলাইন প্রক্রিয়াকে হাতিয়ার করেই ফাঁদ পেতেছে প্রতারণা চক্র।

পেনশন প্রদানকারী কর্তৃপক্ষ পেনশনভোগীদের সময়মতো পেনশন দেওয়ার প্রক্রিয়া চালিয়ে যাওয়ার জন্য একটি জীবন শংসাপত্র বা লাইফ সার্টিফিকেট (life certificate) জমা দিতে বলে। জীবন প্রমাণ হল পেনশনভোগীদের জন্য একটি ডিজিটাল জীবন শংসাপত্র যা বায়োমেট্রিক ভাবে সক্ষম এবং আধারের উপর ভিত্তি করে দেওয়া হয়।

যেহেতু এই প্রক্রিয়ার সঙ্গে অনলাইন এবং ডিজিটাল দিক জড়িয়ে রয়েছে, তাই প্রতারণা চক্রেরও বিশ্রাম নেই। তারা কিছু ভুয়ো ওয়েবসাইট খুলে পেনশনভোগীদের রেজিস্ট্রেশন চার্জের অজুহাতে ১৫০ টাকা দিতে বলে প্রতারণা করছে।

পিআইবি ফ্যাক্ট চেক টুইটার-এর তথ্য অনুযায়ী, “http://jeevanpraman.online’ নামে একটি ভুয়ো ওয়েবসাইট লাইফ সার্টিফিকেট দেওয়ার দাবি করছে এবং রেজিস্ট্রেশন চার্জের অজুহাতে ১৫০ টাকা পেমেন্ট চাইছে। এ ধরনের কোনো ওয়েবসাইট সরকারের সঙ্গে যুক্ত নয়। সঠিক তথ্যের জন্য, দেখুন: https://jeevanpramaan.gov.in”।

মোবাইলে কী ভাবে জীবনপ্রমাণ অ্যাপ ডাউনলোড করবেন?

১. https://jeevanpramaan.gov.in পোর্টালে গিয়ে ‘Download’-এ ক্লিক করুন

২. ই-মেল আইডি, ক্যাপচা কোড দিয়ে ‘I agree to Download’-এ ক্লিক করুন

৩. ই-মেল আইডি-তে একটি OTP পাবেন

৪. সঠিক ওটিপি প্রবেশ করালে ডাউনলোড পৃষ্ঠাটি প্রদর্শিত হবে -‘Mobile App download’-এ ক্লিক করুন

৫. আপনি নিজের ই-মেইল আইডি-তে ডাউনলোড লিঙ্ক পাবেন – লিঙ্কটি মেয়াদ শেষ হওয়ার পরে শুধুমাত্র একবার ক্লিক করা যাবে – এটিতে ক্লিক করুন। অ্যাপ্লিকেশন (apk file) ডাউনলোড হয়ে যাবে।

উইন্ডোজে জীবনপ্রমাণ অ্যাপ কী ভাবে ডাউনলোড করবেন

১. https://jeevanpramaan.gov.in পোর্টালে গিয়ে ‘Download’-এ ক্লিক করুন

২. ই-মেল আইডি, ক্যাপচা কোড দিয়ে ‘I agree to Download’-এ ক্লিক করুন

৩. ই-মেল আইডি-তে একটি OTP পাবেন।

৪. সঠিক ওটিপি দেওয়ার পর ডাউনলোড পৃষ্ঠাটি প্রদর্শিত হবে -‘Download For Windows OS’-এ ক্লিক করুন

৫. আপনি নিজের ই-মেইল আইডি-তে ডাউনলোড লিঙ্ক পাবেন – লিঙ্কটি মেয়াদ শেষ হওয়ার পরে শুধুমাত্র একবার ক্লিক করা যাবে – এটিতে ক্লিক করুন

৬. একটি .zip ফাইল, যেখানে জীবনপ্রমাণ অ্যাপটি রয়েছে তা ডাউনলোড হয়ে যাবে – .zip ফাইলটি আনজিপ করুন, – আনজিপ করার পরে ‘client installation document’-এ দেওয়া নির্দেশাবলি মেনে চলুন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন