আয়ুষ্মান ভারত প্রকল্পে জুড়ল নয়া মেডিক্যাল প্যাকেজ

0

নয়াদিল্লি: আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার (AB PM-JAY) অধীনে প্রায় ৪০০টি প্রক্রিয়ার হার সংশোধন করল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে প্রকল্পে জুড়ল ব্ল্যাক ফাঙ্গাস চিকিৎসার জন্য একটি নতুন মেডিক্যাল প্যাকেজ।

মঙ্গলবার কেন্দ্র জানায়, উন্নত স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য তালিকাভুক্ত হাসপাতালগুলোকে আরও শক্তিশালী করবে এই সংশোধনী। সংশোধিত হেলথ বেনিফিট প্যাকেজ (HBP 2.2) প্রকল্প বাস্তবায়নকারী ন্যাশনাল হেলথ অথরিটি (NHA) এ বার প্যাকেজের হার ২০ শতাংশ থেকে ৪০০ শতাংশ বৃদ্ধি করেছে।

সংশোধিত পদ্ধতিতে ভেন্টিলেটর সাপোর্ট-সহ আইসিইউ-র হার ১০০ শতাংশ এবং ভেন্টিলেটর ছাড়া ১৩৬ শতাংশ করা হয়েছে। পাশাপাশি এইচডিইউ-র হার ২২ শতাংশ এবং রুটিন ওয়ার্ডের মূল্যগুলি সংশোধন করে ১৭ শতাংশ করা হয়েছে।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য বলেন, “আমি আনন্দিত যে স্বাস্থ্য বেনিফিট প্যাকেজের সংশোধিত সংস্করণ আয়ুষ্মান ভারত-এ সুবিধাভোগীদের উন্নত স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য তালিকাভুক্ত হাসপাতালগুলিকে আরও শক্তিশালী করবে”।

তিনি বলেন, “অনকোলজির জন্য সংশোধিত প্যাকেজগুলিতে উপকৃত হবেন সাধারণ মানুষ। যা ক্যান্সারের চিকিৎসাকে আরও উন্নত করবে। অন্য দিকে, সুবিধাভোগীদের জন্য একটা বড়ো স্বস্তি দিতে ব্ল্যাক ফাঙ্গাস চিকিৎসার জন্য নতুন মেডিক্যাল পাকেজ যুক্ত করা হয়েছে এই প্রকল্পে। আমি নিশ্চিত এই সংশোধনীতে সুবিধাভোগীদের চিকিৎসা ব্যয় অনেকটাই হ্রাস পাবে”।

বর্তমানে, আয়ুষ্মান ভারত প্রকল্প ১,৬৯৯ ধরনের চিকিৎসা প্রক্রিয়া কভার করে। যেগুলোর মধ্যে ১,০৮০টি অস্ত্রোপচার, ৫৮৮টি মেডিক্যাল এবং একটি অনির্দিষ্ট প্যাকেজ।

উল্লেখ্য,আয়ুষ্মান ভারত পিএম-জেএওয়াই- এর লক্ষ্য হল সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্য অর্জন করা এবং এলাকার প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী নাগরিকদের বিনামূল্যে এবং সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্য পরিষেবা দেওয়া।

আরও পড়তে পারেন: 

সরকারি কর্মচারীর মৃত্যু হলে নির্ভরশীলের নিয়োগ মোটেই অধিকার নয়, বলল সুপ্রিম কোর্ট

এখন ডিজি লকারে পেনশনের এই বড়ো সুবিধাটি পাওয়া যাবে, উপকৃত হবেন ২৩ লক্ষ পেনশনভোগী

দুঃসংবাদ! পুরনো গাড়ির রেজিস্ট্রেশন পুনর্নবীকরণে খরচ বেড়ে ৮ গুণ!

পথ দুর্ঘটনায় আহতকে হাসপাতালে পৌঁছে দিলে মিলবে বিপুল অঙ্কের পুরস্কার, বড়ো ঘোষণা কেন্দ্রের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন