aadhar linking deadline

নয়াদিল্লি : সুপ্রিম কোর্ট মত দিলে বাড়তে পারে প্যান আধার যুক্ত করার সময়সীমা। সরকার চায় এই সময়সীমা ৩ থেকে ৬ মাস বাড়াতে। সেই মর্মে আবেদনও জানিয়েছে সুপ্রিম কোর্টের কাছে। সংবাদমাধ্যমকে এ কথা জানিয়েছেন এক জন দায়িত্বপ্রাপ্ত সরকারি আধিকারিক। এখনও পর্যন্ত শেষ তারিখ রয়েছে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্তই। তিনি বলেন, সর্বোচ্চ আদালত যদি এই আবেদন খারিজ করে দেয় তা হলে সরকার নির্ধারিত তারিখের পর যুক্ত না করা সমস্ত প্যান কার্ড বাতিল করে দেবে।

ওই আধিকারিক বলেন, এর ফলে সমস্ত ভুয়ো প্যান কার্ড আর বেনামি লেনদেন বন্ধ করা যাবে।

গত মাসেই সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ আদালতের কাছে আবেদন জানানো হয়েছে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট, প্যান কার্ড, মোবাইল নম্বর ও অন্যান্য ক্ষেত্রে আধার আবশ্যক করার রায়ের প্রেক্ষিতে এই আবেদন জানানো হয়েছে। আবেদনে এ-ও বলা হয়েছিল আধার যুক্ত করা আবশ্যক।

তিনি বলেন, ভুয়ো প্যান কার্ড দেশের অর্থনীতির জন্য সাংঘাতিক। এই ভুয়ো প্যান ব্যবহার করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হচ্ছে। সেই অ্যাকাউন্টের মাধ্যমে টাকাপয়সা লেনদেন হচ্ছে। আর তার কোনো রিটার্ন জমা পড়ছে না। এই ব্যাপারে সচেতন হওয়া দরকার।

প্রসঙ্গত, গত মাসেই আদালত মোবাইল নম্বর আর আধার নম্বরের সঙ্গে আধার যোগ করার ওপরে স্থগিতাদেশ দেওয়ার আবেদন খারিজ করে দিয়েছে। সেই অনুযায়ী মোবাইল নম্বরের সঙ্গে প্যান কার্ড যুক্ত করার শেষ তারিখ রয়েছে ২০১৮ সালের ৬ ফেব্রুয়ারি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here