নয়াদিল্লি: জুলাই থেকে সেপ্টেম্বর, এই তিন মাসের জন্য স্বল্প সঞ্চয়ে সুদের হার ০.১ শতাংশ কমিয়ে দিল সরকার। পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), কিসান বিকাশ পত্র, সুকন্যা সমৃদ্ধির মতো সঞ্চয় প্রকল্পগুলিতে এপ্রিল থেকে জুন এই ত্রৈমাসিকে যে সুদ দেওয়া হয়েছিল পরবর্তী ত্রৈমাসিকে তার থেকে ০.১ শতাংশ কমছে বলে জানানো হয়েছে। তবে সেভিংস ডিপোজিটে সুদের হার ৪ শতাংশই থাকছে। স্বল্প সঞ্চয়ে সুদের হার কমলে তার প্রভাব ব্যাঙ্ক আমানতের ওপরেও পড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার প্রতি তিন মাস অন্তর পরিবর্তন করার পদ্ধতি চালু হয়েছে গত বছরের এপ্রিল থেকে।

অর্থ মন্ত্রকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সামনের তিন মাসের জন্য পিপিএফ-এ সুদের হার নির্ধারিত হয়েছে ৭.৮ শতাংশ। কিসান বিকাশ পত্রে পাওয়া যাবে ৭.৫ শতাংশ এবং তা ম্যাচিওর করবে ১১৫ মাস। একটি কন্যা সন্তানের জন্য যে প্রকল্প, সেই সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে সুদের হার ৮.৪ শতাংশ থেকে কপমে দাঁড়াল ৮.৩ শতাংশ। পাঁচ বছর মেয়াদি সিনিয়র সিটিজেন সেভিংস প্রকল্প সুদ দেবে ৮.৩ শতাংশ। এই প্রকল্পে প্রবীণ নাগরিকদের তিন মাস অন্তর সুদ দেওয়া হয়।

এক থেকে পাঁচ বছরের মেয়াদি আমানতের জন্য সুদের হার দাঁড়াল ৬.৮ থেকে ৭.৬ শতাংশ। আর পাঁচ বছরের রেকারিং ডিপোজিটে সুদ মিলবে ৭.১ শতাংশ।

২০১৭-১৮ আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে সুদের হার জানিয়ে মন্ত্রক বলেছে, “সরকারের সিদ্ধান্ত অনুসারে স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার কত দাঁড়াচ্ছে তা তিন মাস অন্তর বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন