সমস্ত কোভিডবিধি মেনেই খুলবে স্কুল, নতুন মডেল নিয়ে ভাবছে কেন্দ্র

0

নয়াদিল্লি: করোনা-কাঁটায় বন্ধ স্কুল, কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে সমস্ত রকমের কোভিডবিধি মেনেই স্কুল খোলার জন্য একটি মডেলের উপর কাজ করছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার সূত্র উদ্ধৃত করে এমনটাই বলা হয়েছে টাইমস অব ইন্ডিয়ার রিপোর্টে।

গত দু’বছর ধরে করোনা মহামারির কারণে একাধিক বার স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকারগুলি। সংক্রমণ বাড়তেই ফের বন্ধের পথ ধরতে হয়েছে। সম্প্রতি করোনার নতুন রূপ ওমিক্রন নিয়ে উদ্বেগ দেখা দেওয়ায় অনেক রাজ্যই স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এ ব্যাপারে একটি শীর্ষ সরকারি সূত্র জানিয়েছে, অভিভাবকদের তরফে স্কুল খোলার দাবি জোরালো হচ্ছে। বন্ধ হয়ে পড়ে থাকা স্কুলগুলি খোলার জন্য একটি মডেল নিয়ে কাজ করছে কেন্দ্র।

পশ্চিমবঙ্গে স্কুল, কলেজ খোলার দাবিতে অভিভাবকদের মতোই একই দাবিতে সরব হচ্ছেন শিক্ষকদের একাংশ। বিক্ষোভের পাশাপাশি হাইকোর্টে দায়ের হয়েছে একাধিক মামলা। তবে বর্তমান কোভিড পরিস্থিতির প্রেক্ষিতে স্কুল খোলা নিয়ে এখনও কোনো স্পষ্ট ইঙ্গিত মেলেনি নবান্নের তরফে।

অভিভাবকদের দাবি, রাজ্যে কোভিড সংক্রমণ এখন অনেকটাই কমে এসেছে। গত দু’বছর স্কুলের মুখ দেখেনি হাতেখড়ি দেওয়া কচিকাঁচারা। অন্য দিকে, অপেক্ষাকৃত উঁচু শ্রেণির স্কুলপড়ুয়াদের টিকাকরণ হচ্ছে। ফলে ভয়ের পরিবেশ কাটিয়ে স্কুল খোলার ব্যবস্থা করুক সরকার।

একই ভাবে অনলাইন ক্লাস চালু রাখার পাশাপাশি স্কুল খোলার দাবি উঠেছে অন্যান্য রাজ্যেও। পুনরায় স্কুল খোলার সুপারিশ করেছিল দিল্লি সরকার। তবে এ দিন বিধিনিষেধ অনেকটাই শিথিল করলেও আপাতত স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জানা গিয়েছে, বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পর স্কুল খোলার বিষয়টি স্থগিত রাখা হয়।

আরও পড়তে পারেন:

স্কুল, কলেজ খোলার দাবিতে কলকাতার বিভিন্ন জায়গায় বিক্ষোভ, উত্তেজনা বিকাশ ভবনে

ডেল্টাকে সরিয়ে ওমিক্রনই এখন প্রধান প্রজাতি ভারতে, ধীরে ধীরে থিতু হচ্ছে সংক্রমণ: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

কমছে সংক্রমণ, বিধিনিষেধ অনেকটাই শিথিল করল দিল্লি

অরুণাচলপ্রদেশ থেকে ‘নিখোঁজ’ ভারতীয় কিশোরকে ফেরাল চিন

নিয়মিত বাজারে পাওয়া যাবে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন, মিলল অনুমোদন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন