Coronavirus Second Wave: কোভিড মোকাবিলায় কেন্দ্রীয় গোষ্ঠীর সংখ্যা ৬ থেকে বেড়ে হল ১০

0

খবরঅনলাইন ডেস্ক: দেশে কোভিড সংক্রমণের মোকাবিলায় কেন্দ্রের বিশেষ ক্ষমতাসম্পন্ন গোষ্ঠীর সংখ্যা ৬ থেকে বাড়িয়ে ১০ করা হল। এর মধ্যে দু’টি গোষ্ঠী টিকাকরণ এবং মেডিক্যাল অক্সিজেনের প্রয়োজনীয়তার ওপর নজরদারি চালাবে। কেন্দ্রীয় সরকারের তরফে শনিবার এই মর্মে এক নির্দেশ জারি করা হয়েছে।

নবগঠিত ১০টি গোষ্ঠীর মধ্যে ৩টির নেতৃত্ব দেবে নীতি আয়োগ, ১টির নেতৃত্ব দেবে আইসিএমআর এবং বাকি ৬টি গোষ্ঠীর নেতৃত্ব দেবেন কেন্দ্রীয় সচিবরা।

Loading videos...

নির্দেশে বলা হয়েছে, “গোটা পরিস্থিতি পর্যালোচনা করা হয়েছে। চলতি কোভিড ১৯ পরিচালন ব্যবস্থাকে সঠিক ভাবে কাজে লাগানোর জন্য ৬টি বিশেষ ক্ষমতাসম্পন্ন গোষ্ঠী থেকে ১০টি গোষ্ঠী তৈরি করা হয়েছে।”

টিকাকরণে নজরদারি চালানোর জন্য যে গোষ্ঠী তৈরি করা হয়েছে তার নেতৃত্ব দেবেন নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ডা. ভি কে পাল। তিনি ছাড়া ওই কমিটিতে আরও ১০ জন সদস্য রয়েছেন। এই কমিটির কাজ হল টিকা উৎপাদন, সংগ্রহ, কার কত প্রয়োজন, দৈনিক সরবরাহ ও তার ব্যবহার এবং কতটা নষ্ট হচ্ছে সে সব দিকে নজরদারি চালানো।

এ ছাড়া ডা. ভি কে পালের নেতৃত্বে আরও একটি গোষ্ঠী রয়েছে। সেটি হল জরুরি পরিচালন পরিকল্পনা ও কৌশল।

মেডিক্যাল অক্সিজেন নিয়ে যে গোষ্ঠী তৈরি করা হয়েছে তার নেতৃত্ব দেবেন সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রকের কেন্দ্রীয় সচিব গিরিধর আরামানে। তিনি ছাড়া ওই কমিটিতে আরও ১১ জন সদস্য রয়েছেন। মেডিক্যাল অক্সিজেন সংক্রান্ত যাবতীয় বিষয়ের দিকে নজর রাখবে এই কমিটি।

বাকি ৮টি গোষ্ঠীর মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হল কোভিড ১৯ নমুনা পরীক্ষা সংক্রান্ত গোষ্ঠী। এই গোষ্ঠীর প্রধান হয়েছেন আইসিএমআর-এর ডিজি ডা. বলরাম ভার্গব।

আরও পড়ুন: Bengal Corona Update: ১৮ শতাংশে নেমে এল সংক্রমণের হার, টেস্ট প্রচুর বাড়ার পরেও কমল দৈনিক সংক্রমণ      

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.