ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণে কমিটি গড়ছে কেন্দ্র, সংযুক্ত কিসান মোর্চার কাছে নামের প্রস্তাব

0

বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের বিল পাশ হওয়ার পরও ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের গ্যারান্টি এবং আরও বেশ কিছু ইস্যুতে নিজেদের অবস্থানে অনড় মোর্চা।

নয়াদিল্লি: ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (MSP) এবং অন্যান্য ইস্যুর সমাধানে কমিটি গড়তে উদ্যোগী কেন্দ্রীয় সরকার। এই মর্মেই সংযুক্ত কিসান মোর্চার (SKM) পাঁচ প্রতিনিধির নাম চাওয়া হয়েছে। মঙ্গলবার কৃষক নেতা দর্শন পাল জানান, এ ব্যাপারে আগামী ৪ ডিসেম্বর বৈঠকে বসবে কৃষক সংগঠনগুলোর যৌথ মঞ্চ এসকেএম।

গত সোমবার সংসদের দুই কক্ষেই তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিলের বিল পাশ হয়েছিল। যে দাবিতে এক বছর ধরে আন্দোলন চালিয়ে আসছেন প্রতিবাদী কৃষকরা। লোকসভা এবং রাজ্যসভায় আইন বাতিলের বিল পাশ হওয়ার পর দিনই নতুন এই কমিটি গঠনের প্রস্তাব দিল কেন্দ্র।

এ দিন সংবাদ সংস্থা পিটিআই-এর কাছে দর্শন পাল বলেন, “ফসলের জন্য ন্যূনতম সহায়ক মূল্য ইস্যুতে আলোচনা করবে কেন্দ্রের গঠিত ওই কমিটি। এর জন্য পাঁচ জনের নাম চাওয়া হয়েছে। আমরা এখনও নামের তালিকা তৈরি করিনি। আগামী ৪ ডিসেম্বর এ ব্যাপারে একটা বৈঠকে বসব আমরা”।

বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত ৪০টিরও বেশি কৃষক সংগঠনের যৌথ মঞ্চ এসকেএম। বিতর্কিত তিনটি আইন বাতিলের বিল পাশ হওয়ার পরও ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের গ্যারান্টি এবং আরও বেশ কিছু ইস্যুতে নিজেদের অবস্থানে অনড় মোর্চা।

উল্লেখ্য, ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সংসদে পাশ হয়েছিল তিনটি কৃষি আইন। নতুন আইনগুলিতে উল্লেখ ছিল অত্যাবশ্যকীয় পণ্য সংশোধনী, মান্ডির বাইরে ব্যবসায়ীদের সঙ্গে কৃষকদের সরাসরি চুক্তিতে ছাড়পত্র এবং কৃষিতে চুক্তিচাষ শুরু করার বিধি সংক্রান্ত বিষয়গুলি। গত ১৯ নভেম্বর জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আইন তিনটি বাতিলের ঘোষণা করেন।

আরও পড়তে পারেন

আড়াইশো অনাথ ও পথশিশুকে বিয়েতে নিমন্ত্রণ করে দৃষ্টান্ত তুলে ধরলেন সুন্দরবনের এক যুবক

টেস্ট বাড়ায় পশ্চিমবঙ্গে সংক্রমণের হার ফের ২ শতাংশের নীচে, কলকাতাতেও আক্রান্ত দুশোর কম

আর বিলম্ব নয়! ১৮ জানুয়ারি বিজয় মাল্যর সাজা ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

রাজ্যে ১৫ ডিসেম্বর পর্যন্ত কার্যকর কোভিড বিধি এবং শিথিলতা

মন্ত্রীসভায় অনুমোদনের পর সংসদে ক্রিপ্টোকারেন্সি বিল, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন