সৌদি আরবে আটকে থাকা ১০ হাজার ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হবে। এঁদের এক জনও অনাহারে থাকবেন না। সোমবার সংসদের দুই কক্ষে লিখিত বিবৃতি দিয়ে এমনটাই আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

বিদেশমন্ত্রী জানান, আটক ভারতীয়দের খাবার জোগান দেওয়ার জন্য ১০ দিন ধরে পাঁচটি শিবির চালাচ্ছে সেখানকার ভারতীয় দূতাবাস। সৌদি আরবের বিদেশ মন্ত্রকের সাহায্যে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোর জন্য যাবতীয় ব্যবস্থা করা হছে বলেও জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি আরবের সঙ্গে কথা বলে এ ব্যাপারে যাবতীয় ব্যবস্থা করার জন্য  বিদেশ প্রতিমন্ত্রী ভি কে সিংহকে সেখানে পাঠানো হচ্ছে।

এই সব আটকে পড়া ভারতীয়রা সৌদি আরবের বিভিন্ন নির্মাণ কোম্পানিতে কাজ করতেন। আন্তর্জাতিক বাজারে তেলের দাম পড়ে যাওয়ায় শিল্পে মন্দা দেখা দেয়। ফলে কোম্পানিগুলি বন্ধ হয়ে যায়, ভারতীয়রা কর্মহীন হয়ে পড়েন।    

নিয়ম অনুযায়ী কর্মক্ষেত্র থেকে ছাড়পত্র না দিলে সৌদি আরবে কর্মরতরা দেশে ফিরতে পারেন না। কিন্তু বন্ধ হয়ে যাওয়া সংস্থাগুলির মালিকদের খোঁজ নেই। ফলে ভারতীয়রা দেশে ফিরতে পারছেন না। বিদেশমন্ত্রী জানান, সৌদি আরব সরকার নিজেই ভারত সরকারের সাথে সহযোগিতা করে ভারতীয়দের দেশে ফেরানোর ব্যবস্থা করবে। তিনি জানান, যাঁরা দীর্ঘদিন ধরে বেতন পাননি, তাঁদের বেতন পাইয়ে দেওয়ার ব্যবস্থাও করা হচ্ছে।   

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here