১.২৫ লক্ষ শূন্যপদে নিয়োগ, জুলাইয়ে শিক্ষক নিয়োগের পরীক্ষা, বাজেটে বড়ো ঘোষণা অশোক গহলৌতের

0
অশোক গহলৌত। প্রতীকী ছবি

জয়পুর: বুধবার ২০২২-২৩ আর্থিক বছরের রাজ্য বাজেট পেশ করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। মুখ্যমন্ত্রী হিসাবে চতুর্থবারের জন্য বাজেট উপস্থাপন করে বেশ কিছু চমকপ্রদ ঘোষণাও করলেন তিনি। যার মধ্যে রয়েছে কর্মসংস্থানের গুরুত্বপূর্ণ ঘোষণা।

রাজ্যের বেকার যুবক-যুবতীদেরদের জন্য স্বস্তির হাওয়া বয়ে আনলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী। তিনি ঘোষণা করেন, ইতিমধ্যেই ১ লক্ষ ২৫ হাজার পদে নিয়োগ প্রক্রিয়া চলছে। আরও ১ লক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ শুধু সময়ের অপেক্ষামাত্র।

রাজ্যের বেকারদের জন্য ১০০ দিন এবং সঙ্গে অতিরিক্ত ২৫ দিনের কর্মসংস্থানের জোগান দিতে ৮০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে এ দিন জানান গহলৌত। তিনি বলেন, মনরেগা প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থানকে পুনর্গঠন এবং দক্ষ করে তুলবে রাজস্থান সরকার।

শিক্ষক নিয়োগের জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা (REET)-র প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়া এবং তা নিয়ে তুমুল হইচইয়ের বিষয়টিকেও ছুঁয়ে যান গহলৌত। তাঁর আশ্বাস, চলতি বছরের জুলাই মাসে ফের এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একই সঙ্গে তিনি জানান, শূন্যপদের সংখ্যা ৩২ হাজার থেকে ৬২ হাজার করা হয়েছে। পরীক্ষার জন্য কোনো রেজিস্ট্রেশন ফি জমা করতে হবে না প্রার্থীদের। পরীক্ষায় টোকাটুকি, প্রশ্নপত্র ফাঁস-সহ যাবতীয় বেনিয়ম রুখতে একটি ‘অ্যান্টি-চিটিং সেল’ গঠন করা হয়েছে।

প্রাথমিক স্বাস্থ্য ছাড়াও বাজেট প্রস্তাবে গুরুত্ব দেওয়া হয়েছে শিক্ষা পরিকাঠামো খাতে। উভয় ক্ষেত্রেই বরাদ্দের পরিমাণ বাড়ানো হয়েছে। মুখ্যমন্ত্রী জানান, ৩,৮২৯টি মাধ্যমিক স্কুলকে উচ্চ মাধ্যমিকে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়াও রাজ্যের শহর এবং গ্রামাঞ্চলে হাজারখানের ইংরাজি মাধ্যম স্কুল স্থাপন করার কথা জানান তিনি।

অজমেঢ়, বিকানের, চুরু এবং যোধপুর-সহ ১৯টি জেলায় ৩৬টি মহিলা কলেজ খোলার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি দিল্লিতে প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য রাজ্যের যে পড়ুয়ারা প্রস্তুতি নিচ্ছেন, তাঁদের জন্য উদয়পুর হাউসে ২৫০ কক্ষের একটি হোস্টেল চালু করা হবে। এর জন্য বরাদ্দ হয়েছে ৩০০ কোটি টাকা।

আরও পড়তে পারেন:

আনিস-কাণ্ডে গ্রেফতার ২ পুলিশকর্মী, নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

চাকরি, টাকা ছাড়াও ‘জমির বদলে জমি’, দেউচা পাঁচামি নিয়ে বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাশিয়া-ইউক্রেন সংকট ভারতের কৃষিক্ষেত্রকে প্রভাবিত করবে কি?

১০৮ পুরভোটের ক’দিন আগে কমিশনকে বড়ো দায়িত্ব দিল হাইকোর্ট

ভরসা আর্কিমিডিস সূত্র, অভিনব কায়দায় হাতি উদ্ধার করে বাহবা কুড়োলেন পশ্চিমবঙ্গের বনদফতরের কর্মীরা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন