জম্মু-কাশ্মীরে তৃণমূলস্তরে ফিরেছে গণতন্ত্র, রাষ্ট্রপুঞ্জে বলল ভারত

0
jammu and kashmir
ফাইল ছবি

খবরঅনলাইন ডেস্ক: জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) তৃণমূলস্তরে ফিরেছে গণতন্ত্র। সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে নতুন যুগের সূচনা হয়েছে জম্মু-কাশ্মীরে। মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জের (UN) মানবাধিকার কাউন্সিলের ৪৫তম সভায় এমনই বললেন ভারতের স্থায়ী প্রতিনিধি ইন্দ্র মণি পাণ্ডে।

গত বছর আগস্টে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে ভারত। সেই প্রসঙ্গে এ দিন পাণ্ডে বলেন, “ওই পরিবর্তনের পরে জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের সেই অধিকার ভোগ করছেন যা গোটা দেশের মানুষ এতদিন ভোগ করে এসেছেন। আমরা জম্মু-কাশ্মীরের তৃণমূলস্তরে গণতন্ত্র ফিরিয়ে দিতে সক্ষম হয়েছি।”

তিনি আরও যোগ করেন, “করোনার থাবা এবং পাকিস্তানের ক্রমাগত সন্ত্রাসবাদী ঢোকানোর চেষ্টা সত্ত্বেও জম্মু-কাশ্মীরে সামাজিক ও আর্থিক উন্নয়নের জোয়ার এসেছে।”

এ দিকে বিতর্কিত, কাল্পনিক মানচিত্র সামনে এনে ভারতের সঙ্গে ফের সংঘাতে জড়িয়ে পড়ল পাকিস্তান। মঙ্গলবার পাকিস্তানের নয়া মানচিত্র নজরে আসার পরেই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO)-এর ভার্চুয়াল বৈঠকের মাঝপথে বেরিয়ে যান ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

উল্লেখ্য ভারত, পাকিস্তান-সহ এসসিও সদস্য আটটি দেশের জাতীয় নিরাপত্তা উপেদেষ্টারা ভার্চুয়াল বৈঠকে মিলিত হয়েছিলেন। ভিডিও কনাফারেন্স চলাকালীন অজিত দোভাল লক্ষ করেন, পাকিস্তানের প্রতিনিধি মঈদ ইউসুফের পিছনে বড়ো একটি মানচিত্র ঝোলানো রয়েছে। তাতে ভারতীয় ভূখণ্ডের জম্মু-কাশ্মীর, লাদাখ ছাড়াও গুজরাতের জুনাগড়কে অন্তর্ভুক্ত করা হয়েছে। পাকিস্তানের নয়া মানচিত্র দেখেই মেজাজ হারান দোভাল। প্রতিবাদে বৈঠক ছেড়ে বেরিয়ে আসেন তিনি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

সক্রিয় কোভিডরগীর নিরিখে পশ্চিমবঙ্গের অবস্থান কেরল, ওড়িশা, অসমেরও নীচে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন