নোট বাতিলের ফলে কমেছে অর্থনৈতিক বৃদ্ধি: মনমোহন সিংহ

0
182
manmohan singh

নয়াদিল্লি: বিমুদ্রাকরণের ফলে দেশে অর্থনৈতিক বৃদ্ধির হার কমেছে, শুধুমাত্র সরকারি খরচেই অর্থনীতি চলছে, এমনই বললেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ।

মঙ্গলবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে বক্তব্য রাখেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা প্রখ্যাত অর্থনীতিবিদ মনমোহন। নোট বাতিলের ফলে বর্তমান পরিস্থিতি খুবই করুণ বলে মন্তব্য করেন তিনি। পাশাপাশি চাকরির বাজার খুবই মন্দা বলে জানান তিনি।

নোট বাতিলের ফলে গত অর্থবর্ষের শেষ তিন মাসে বৃদ্ধির হার কমেছে বলে জানান মনমোহন। তিনি বলেন অর্থনৈতিক কার্যকলাপের প্রধান মাপকাঠি হল গ্রস ভ্যালু অ্যাডিশন (জিভিএ)। নোট বাতিল পরবর্তী কালে সেই জিভিএ কমে গিয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রীর কথায় গতবছর মার্চে দেশে জিভিএ ছিল ১০.৭ শতাংশে, এ বছর মার্চে জিভিএ ছিল ৩.৮ শতাংশ। অর্থাৎ গত এক বছরে জিভিএ কমেছে প্রায় সাত শতাংশ।

কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধীর পৌরিহিত্য করা এই বৈঠকে মনমোহন বলেন, “নোট বাতিলের ফলে বেসরকারি লগ্নি আসা বন্ধ হয়ে গিয়েছে। এই অবস্থায় দেশের অর্থনীতি চলছে একমাত্র সরকারি খরচে।” এর পাশাপাশি তিনি আরও বলেন, “নোট বাতিলের ফলে চাকরির বাজারও খুব খারাপ। দেশের যুবসমাজ কাজ পাচ্ছে না।” এর কারণ নতুন শিল্প তৈরি বন্ধ হয়ে গিয়েছে, মনে করেন মনমোহন।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here