ওষুধ, সরঞ্জামে ছাড়, তবে কোভিড ভ্যাকসিনে জিএসটি মকুব নয়, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

0
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: কোভিড-১৯ চিকিৎসার প্রয়োজনীয় ওষুধ, হাসপাতালের কিছু সরঞ্জাম এবং অন্যান্য উপকরণে করের পরিমাণ হ্রাস করল জিএসটি কাউন্সিল। তবে শনিবারের বৈঠক শেষে জানিয়ে দেওয়া হল, কোভিড ভ্যাকসিনে আগের মতোই ৫ শতাংশ হারে জিএসটি ধার্য করা হবে।

কাউন্সিল জানিয়েছে, করোনাভাইরাস মহামারি পারিবারিক আর্থিক অবস্থার মতোই দেশের অর্থনীতিকেও ক্ষতিগ্রস্ত করেছে। তার পরেও মন্ত্রীগোষ্ঠীর প্রস্তাবের ভিত্তিতে কোভিড চিকিৎসার ওষুধ এবং অন্যান্য সরঞ্জামের উপর কর ছাঁটাই করা হয়েছে।

ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসায় ব্যবহৃত, টোসিলিজুমাব এবং আম্ফোটেরিকিন বি-এর মতো ওষুধের জন্য কোনো কর নেওয়া হবে না। কোভিডে আক্রান্ত হওয়ার পরই বর্তমানে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঘটনা বাড়ছে। অন্যদিকে রেমডেসিভির এবং হেপারিনের মতো অ্যান্টি-কোগুল্যান্টে করের হার ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, মেডিক্যাল গ্রেড অক্সিজেন, অক্সিজেন কনসেনট্রেটর, ভেন্টিলেটর, বাইপ্যাপ মেশিন এবং হাই-ফ্লো ন্যাজাল ক্যানুলা ডিভাইসের উপর করের হার ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

Shyamsundar

আরটি-পিসিআর মেশিন, আরএনএ এক্সট্রাকশন মেশিন এবং জিনোম সিকোয়েন্সিং মেশিনের মতো কিছু সরঞ্জামে জিএসটি হারের কোনো পরিবর্তন হয়নি। ১৮ শতাংশ হারেই জিএসটি ধার্য রয়েছে। জিনোম সিকোয়েন্সিং কিটে আগের মতোই ১২ শতাংশ জিএসটি নেওয়া হবে।

এই কর ছাড়ের নির্দেশ কার্যকর থাকবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত, তার পরে পরিস্থিতি বিবেচনা করে ফের মেয়াদ বাড়ানো হতে পারে। তবে কোভিড ভ্যাকসিনের উপর ৫ শতাংশ হারেই জিএসটি আদায় অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, গত ২৮ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জিএসটি কাউন্সিলের ৪৩তম বৈঠক আয়োজিত হয় কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নেতৃত্বে। বৈঠক শেষে জানানো হয়, কোভিড ভ্যাকসিনের কর ছাঁটাইয়ের বিষয়টি মন্ত্রীগোষ্ঠীর কাছে পাঠানো হবে। আগামী ৮ জুনের মধ্যে এ ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে। মন্ত্রীগোষ্ঠীর পাঠানো প্রস্তাবের ভিত্তিতেই এ দিন ভ্যাকসিনের উপর জিএসটি হার অপরিবর্তিত রাখল কাউন্সিল।

আরও পড়তে পারেন: এক মাসে কোটির বেশি ভ্যাকসিন ঢুকেছে বেসরকারি হাসপাতালে, খরচ হয়েছে মাত্র ২২ লক্ষ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন