গত সপ্তাহেই রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় সই করে দিয়েছেন জিএসটি বিলে অর্থাৎ পণ্য-পরিষেবা বিলে। আগামী অর্থ বর্ষ থেকে কার্যকর হচ্ছে জিএসটি।  সোমবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় জিএসটি কাউন্সিল তৈরির  প্রস্তাব অনুমোদিত হল। জিএসটি কাউন্সিলের প্রধান কাজ হবে বিভিন্ন রাজ্যের বিভিন্ন পরোক্ষ করের বদলে দেশ জুড়ে একটি একক কর চালু করা।

এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির সভাপতিত্বে জিএসটি কাউন্সিলের প্রথম বৈঠক হবে চলতি মাসের ২২ এবং ২৩ তারিখ। সদস্য হিসেবে প্রতিটি রাজ্যের অর্থমন্ত্রী এই বৈঠকে যোগ দেবেন।

সংসদের দুটি কক্ষেই সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন পেয়ে গত মাসে পাশ হয় জিএসটি বিল। এর পর বিলটি আইনে পরিণত করার জন্য দরকার ছিল ১৫টি রাজ্যের অনুমোদন। মোট ১৭ টি রাজ্যের অনুমোদন পায় এই বিল। বিরোধিতা করা রাজ্যগুলির মধ্যে তামিলনাড়ু অন্যতম। সংসদে জিএসটি বিল নিয়ে আলোচনার সময় এআইডিএমকের সদস্যরা সভাকক্ষ ছেড়ে চলে যান।

পণ্য-পরিষেবা করের হার নিয়ে ইতিমধ্যে নানা জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। বিরোধীরা এই করের হার শতকরা ১৮ ভাগ রাখার পক্ষে হলেও কিছু রাজ্য এবং কেন্দ্র এই হার ২০ শতাংশের কাছাকাছি রাখার পক্ষপাতী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here