arun jaitley corporate tax

নয়াদিল্লি: একশো টাকার কম মূল্যের সিনেমা টিকিট-সহ ৬৬টি জিনিসের ওপর জিএসটির হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে রান্নার সামগ্রী যেমন রয়েছে, তেমনি রয়েছে শিক্ষা এবং চিকিৎসা সামগ্রীও। রবিবার এমনই সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল।

নতুন সিদ্ধান্তে জানানো হয়েছে, ২৮ শতাংশের পরিবর্তে একশো টাকার কম মূল্যের সিনেমার টিকিট ওপর এখন কর নেওয়া হবে ১৮ শতাংশ। তবে একশো টাকার বেশি মূল্যের টিকিট আগের কর হার, অর্থাৎ ২৮ শতাংশই নেওয়া হবে। এর পাশাপাশি আচার, সরষে, সস এবং মোরোব্বার ওপর প্রস্তাবিত ১৮ শতাংশ কর কমিয়ে ১২ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাজু বাদামের ওপর করের হার ১২ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করা হয়েছে।

ছাত্রছাত্রীদের আঁকার সরঞ্জামের ওপর ১২ শতাংশ করের প্রস্তাব দেওয়া হয়েছিল, তবে তাকে এখন করের আওতার বাইরে রাখা হয়েছে।

ইনসুলিন এবং ধুপকাঠির ওপর করের হার পাঁচ শতাংশ, স্কুল ব্যাগে ১৮ শতাংশ এবং কম্পিউটার প্রিন্টারের ওপর করের হার ১৮ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। চোখের কাজলের ওপর করের হার ২৮ থেকে কমিয়ে ১৮ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিবার জিএসটি কাউন্সিলের ষোড়শ বৈঠক ছিল। সেই বৈঠক শেষে অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, “১৩৩টি সামগ্রীর ওপর জিএসটি-এর হার কমানোর প্রস্তাব এসেছিল। তার মধ্যে থেকে ৬৬টি জিনিসের করের হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” জিএসটি কাউন্সিলের পরবর্তী বৈঠক হবে ১৮ জুন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন