নয়াদিল্লি: মধ্যরাত থেকে চালু হয়েছে পণ্য ও পরিষেবা কর (জিএসটি)। জিএসটি সূচনার পরে কিছু পরিষেবার খরচ বা দাম যেমন কমেছে, তেমনই খরচ বেড়েছে অনেক কিছু পরিষেবার। খরচ বেড়ে যাওয়ার বিভাগে পড়েছে ব্যাঙ্কিং, জীবনবিমা প্রিমিয়াম এবং ক্রেডিট কার্ডের পরিষেবা খরচও।

এত দিন পর্যন্ত অপ্রত্যক্ষ কর বাবদ এই সব আর্থিক পরিষেবার ওপর ১৫ শতাংশ হারে কর বসানো হত। কিন্তু ১ জুলাই থেকে সেই কর আরও তিন শতাংশ বেড়ে গেল। কারণ এইসব আর্থিক পরিষেবাকে ১৮ শতাংশের বিভাগে রেখেছে জিএসটি কাউন্সিল। কর বেড়ে যাওয়ার ব্যাপারে গ্রাহকদের কাছে বার্তাও পাঠিয়ে দিয়েছে ব্যাঙ্ক এবং জীবন বীমা সংস্থাগুলি।

যে সব ব্যাঙ্কিং পরিষেবার ওপর খরচ বেড়ে গেল, সেগুলি হল ডেবিট কার্ডে লেনদেন, অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো (ফান্ড ট্রান্সফার), নির্ধারিত সীমার বাইরে এটিএম থেকে টাকা তোলা, গৃহঋণ মঞ্জুর, লকার ভাড়া, চেক বই/ডুপ্লিকেট পাস বই/ড্রাফ্‌ট ইত্যাদি নেওয়ার এবং নগদ লেনদেন।

পরিষেবা খরচ বাড়লেও জিএসটি চালু হওয়াকে স্বাগত জানিয়েছেন আইসিআইসিআই ব্যাঙ্কের সিইও ছন্দা কোছার।  তিনি বলেন, “এটি একটি রূপান্তরমূলক সংস্কার। এর ফলে অনেক ক্ষেত্রেই সুবিধা হবে- যেমন জাতীয় বাজার তৈরি হবে, ব্যবসায় সুবিধা, উৎপাদনশীলতা এবং দক্ষতা বাড়বে।”

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here