নয়াদিল্লি: “২০০২ সালের দাঙ্গার পরে গুজরাত সরকারকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রের” অভিযোগে জুন থেকে জেলে কাটাচ্ছেন সমাজকর্মী তিস্তা শেতালওয়াড় (Teesta Setalvad)। শুক্রবার তাঁর অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট।

পুলিশ ইতিমধ্যেই তাঁকে জিজ্ঞাসাবাদ করার জন্য যথেষ্ট সময় পেয়েছে, সে কথা উল্লেখ করে তিস্তার জামিন মঞ্জুর করে সর্বোচ্চ আদাৱত। গত বৃহস্পতিবারই আদালত বলেছিল, “এই মামলায় এমন কোনো অপরাধ নেই, যাতে জামিন দেওয়া যায় না। এ ছাড়া তিনি একজন মহিলা”।

এর আগে গুজরাত হাইকোর্টে গিয়েছিলেন তিস্তা। গত ৩ আগস্ট তিস্তার জামিনের আবেদনের উপর নোটিশ জারি করার সময়, ৩ আগস্ট একটি দীর্ঘ স্থগিত মঞ্জুর করেছে গুজরাত হাইকোর্ট। এ দিনের নির্দেশে হাইকোর্টের সেই নির্দেশ বিশেষ কোনো মান্যতা পায়নি সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চ এ দিনের পর্যবেক্ষণে বলেছে, “বিষয়টি বিচারাধীন থাকার সময় অন্তর্বর্তীকালীন জামিনের আবেদনটি বিবেচনা করা উচিত ছিল হাইকোর্টের”।

সুপ্রিম কোর্টে গিয়েছিলেন তিস্তা এবং জাকিয়া জাফরি। জাকিয়ার স্বামী প্রাক্তন সাংসদ এহসান জাফরি। যিনি দাঙ্গায় নিহত হয়েছিলেন বলে অভিযোগ। তিস্তা এবং জাকিয়ার সেই আবেদন গত ২৪ জুন বাতিল করে সর্বোচ্চ আদালত। গুজরাত দাঙ্গার পর, জাল নথি এবং হলফনামা তৈরি করে চাঞ্চল্যকর পরিস্থিতি তৈরির অভিযোগে তার পরই গ্রেফতার করা হয় তিস্তাকে।

গতকাল প্রধান বিচারপতি বলেন, “তিনি একজন মহিলা। হাইকোর্ট কী ভাবে ছয় সপ্তাহ পর নোটিশ জারি করল? এটা কি গুজরাত হাইকোর্টের আদর্শ প্রথা? আমাদের উদাহরণ দিন যেখানে একজন মহিলা এই ধরনের মামলায় জড়িত এবং হাইকোর্ট এ ধরনের পদক্ষেপ নিয়েছে”। কার্যত সেই পর্যবেক্ষণের রেশ ধরেই এ দিন তিস্তার অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করল সর্বোচ্চ আদালত। একই সঙ্গে শর্ত হিসেবে আদালত জানিয়েছে, গুজরাত হাই কোর্টে স্থায়ী জামিনের আবেদনের বিষয়ে নির্দেশ ঘোষিত না হওয়া পর্যস্ত পাসপোর্ট জমা রাখতে হবে তিস্তাকে।

দু’মাসেরও বেশি সময় ধরে হেফাজতে রাখা হয়েছে তিস্তাকে। এ দিন বেঞ্চের রায়ে বলা হয়েছে, “যত তাড়াতাড়ি সম্ভব তাঁকে সংশ্লিষ্ট আদালতে হাজির করা উচিত”। সেখানে জামিনের আনুষ্ঠানিকতার পরে তাঁকে মুক্তি দিতে হবে। উল্টো দিকে তদন্তে সহযোগিতা করতে হবে তিস্তাকে।

এই সংক্রান্ত বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে: ২০০২ হিংসা মামলা: এক প্রবীণ নেতার সঙ্গে হাত মিলিয়ে ষড়যন্ত্র করেছিলেন তিস্তা শেতালওয়াড়, সুপ্রিম কোর্টে বলল গুজরাত সরকার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন