ওয়েবডেস্ক: বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসেবে গণ্য করে না যে দেশের শীর্ষ আদালত, সেখানে অযাচিত গর্ভধারণ এড়াতে কন্ডোমের প্রয়োজনীয়তা নিয়ে রাষ্ট্রের মাথাব্যথা না থাকাই স্বাভাবিক। কিন্তু ভারত এখানেই থেমে নেই। এক ধাপ এগিয়ে দেশের এক ‘এগিয়ে থাকা রাজ্য’ জানিয়ে দিয়েছে তাঁদের সিদ্ধান্ত। নবরাত্রির ‘পবিত্র’ দিনগুলোতে যৌন মিলন সেখানে বাঞ্ছনীয় নয়। আর তাই দোষ গিয়ে পড়ে সানি লিওনির ওপর। সম্প্রতি ম্যানফোর্স কন্ডোমের এক বিজ্ঞাপনে সানি লিওনকে দেখা গিয়েছে ডান্ডিয়া হাতে তিনি গুজরাতবাসীকে আবেদন করছেন ‘নিরাপদ’ সঙ্গমের জন্য, অর্থাৎ কন্ডোম ব্যবহারের আবেদন করেছেন। ব্যাস, আকাশ-বাতাস-দেওয়াল জুড়ে সানি লিওনির বিজ্ঞাপনের হোর্ডিংকে কেন্দ্র করে সারা রাজ্যে সমালোচনার ঝড় উঠেছে। বেবি ডলের বিরুদ্ধে অভিযোগ, তিনি নাকি দেশের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছেন।
নবরাত্রিতে পেঁয়াজ রসুনের পাশাপাশি ‘নিষিদ্ধ’-র তালিকায় রয়েছে সঙ্গমও। বছরের এই পবিত্র সময়ে কন্ডোম ব্যবহারের প্রচার দেশের সংস্কৃতির সঙ্গে খাপ খায় না, মনে করছেন ‘সংস্কৃতির ধারক এবং বাহকেরা’। কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের পক্ষ থেকে সাত তাড়াতাড়ি চিঠি পাঠানো হল কেন্দ্রীয় ক্রেতাসুরক্ষা মন্ত্রী রামবিলাস পাসোয়ানকে। তাঁদের দাবি, অবিলম্বে নিষিদ্ধ করতে হবে ওই বিজ্ঞাপন। চিঠিতে স্পষ্ট বলা হয়েছে, টাকার জন্য ‘দায়িত্বহীন’ ভাবে নীচে নেমেছেন ম্যানফোর্সের ব্র্যান্ড অ্যাম্বাসাডর।
এখানেই থামেনি ঘটনা। কী বলছেন চিকিৎসকরা? রাষ্ট্রীয় সেবক সংঘের ছায়ায় বেড়ে ওঠা ন্যাশনাল মেডিকোজ অর্গানাইজেশনের চিকিৎসকরাও বলছেন, ধর্মের ভাবাবেগ আহত হয়েছে। সারা পৃথিবী জুড়েই চিকিৎসাবিজ্ঞান বলে, যৌন সঙ্গম হওয়া উচিত নিরাপদ। যৌন সংক্রমণ এড়াতে অথবা গর্ভধারণ অভিপ্রেত না হলে গর্ভনিরোধক ওষুধ অথবা কন্ডোমের ব্যবহার বিজ্ঞানসম্মত। কিন্তু গুজরাত মনে করে, সানি লিওনের বিজ্ঞাপন ভারতের নাগরিকদের মধ্যে যৌন মিলনের ইচ্ছে সঞ্চারিত করে ধর্মীয় দিনগুলিতে যা ভাবাও পাপ।
প্রসঙ্গত উল্লেখ্য, সাম্প্রতিক এক সমীক্ষার ফল বলছে, নবরাত্রির সময় গুজরাতে কন্ডোমের বিক্রি বাড়ে ২৫-৩০%। মুখ্যমন্ত্রী আনন্দবেন পাটেল নিজে এই তথ্য জানিয়েছেন। সমীক্ষায় জানা গিয়েছে, ২০১০-এর পর থেকে গর্ভনিরোধকের ব্যবহার বেড়েছে সেখানে কমেছে গর্ভপাতের সংখ্যা। এই হিসেব সামনে রেখে গর্ব করতেই পারত সে রাজ্য। অথচ তা না করে ক্রমশ চাপতে চাইছে, লুকোতে চাইছে। ২১ শতকে দাঁড়িয়েও এই হঠকারিতা মানায়?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here