গুজরাত বিধানসভা নির্বাচন ২০২২: মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করল আপ, কে এই ইসুদান গঢ়বী

0
Isudan Gadhvi
ইসুদান গঢ়বী

অমদাবাদ: দুই দফায় ভোটগ্রহণ হবে গুজরাতে। প্রথম দফা ১ ডিসেম্বর এবং দ্বিতীয় ৫ ডিসেম্বর। ভোটগণনা ৮ ডিসেম্বর। বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার পরের দিনই গুজরাতে দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম প্রকাশ করলেন আম আদমি পার্টি (AAP)-র প্রধান অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। গুজরাতে অন্যতম জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব ইসুদান গঢ়বী (Isudan Gadhvi )-কেই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করল আপ।

কে এই ইসুদান গঢ়বী?

আম আদমি পার্টির জাতীয় যুগ্ম সাধারণ সম্পাদক এবং জাতীয় কার্যনির্বাহী সদস্য ইসুদান। গুজরাতে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নির্বাচন করার জন্য আপ মোবাইল আর ই-মেলে ভোটারদের মতামত সংগ্রহের কাজ শুরু করেছিল কয়েক সপ্তাহ আগেই। ওই সমীক্ষায় তিনি ৭৩ শতাংশ ভোট পেয়েছেন।

রাজনীতিতে প্রবেশের আগে, ইসুদান একজন জনপ্রিয় গুজরাতি সাংবাদিক এবং অ্যাঙ্কর হিসেবে জনপ্রিয় ছিলেন। দর্শকের দাবিতে তাঁর রাত ৮-৯টায় প্রাইম টাইম শো-এর সময়সীমা আধ ঘন্টা বাড়িয়ে দেওয়া হয়েছিল। সবমিলিয়ে গুজরাতে তাঁর ব্যাপক জনপ্রিয়তা। তিনি অন্যান্য অনগ্রসর শ্রেণির (OBC) সম্প্রদায়ের অন্তর্গত, যা গুজরাতের জনসংখ্যার প্রায় ৪৮ শতাংশ।

৪০ বছর বয়সি গুজরাতের একাধিক সামাজিক আন্দোলনে অংশ নিয়েছেন। সাধারণের সমস্যা নিয়ে আওয়াজ তোলার জন্য একাংশের কাছে তিনি “নায়ক” অথবা “বিজয়ী” বলেও পরিচিত। দ্বারকা জেলার পিপলিয়া গ্রামের একটি কৃষক পরিবারে তাঁর জন্ম।

সাংবাদিক ইসুদান গঢ়বী

একজন সাংবাদিক হিসাবে খ্যাতির ধারা ধরেই সাধারণের মনে প্রভাব বিস্তার করেন ইসুদান। দূরদর্শনে নিজের অনুষ্ঠান ‘যোজন’-এর জন্য পরিচিত। ইটিভি-র জন্য পোরবন্দরে গ্রাউন্ড রিপোর্টিং করার সময় তিনি গুজরাতে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন।

তাঁর সাংবাদিকতা জীবনের প্রধান হাইলাইট ছিল যখন তিনি তাঁর নিউজ শো-তে গুজরাতের ডাং এবং কাপরাদা তালুকে অবৈধ বন কাটার জন্য ১৫০ কোটি টাকার কেলেঙ্কারি প্রকাশ্যে এনেছিলেন। যা গুজরাত সরকারকে এই বিষয়ে বিবেচনা করতে এবং শেষ পর্যন্ত তদন্ত শুরু করার পথে ঠেলে দিয়েছিল।

টেলিভিশন তাঁর জনপ্রিয় নিউজ শো মনমন্থন। যা সমালোচনার পাশাপাশি দর্শকদের কাছে অত্যন্ত প্রশংসিত হয়েছিল। মনমন্থনে, বিশেষ প্যানেলিস্টদের সঙ্গে গুজরাতের মূল বিষয়গুলি নিয়ে আলোচনা করতেন তিনি। তবে, বিশদ আলোচনার পরে তিনি এই বিষয়ে তাঁদের মতামত এবং উদ্বেগ পেতে রাজ্যের সাধারণ মানুষের কাছে পৌঁছাতেন। এই শো গুজরাতে খুব জনপ্রিয় হয়ে উঠেছিল।

আরও পড়ুন: এ বার ডেঙ্গিতে মৃত্যু বেলেঘাটা আইডি হাসপাতালের সহকারী সুপারের!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন