“আমি খুশি কারণ দর্জির ছেলের সঙ্গেই আইআইটিতে পড়বে আমার ছেলে!” বললেন দেশের এক মুখ্যমন্ত্রী

0
iit kharagpur

নয়দিল্লি: ধনী-গরিব নির্বিশেষে শিক্ষার অধিকার সবার থাকা উচিত। এই কথাটিই যেন অক্ষরে অক্ষরে পালন করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর সরকারের নেওয়া একটি নীতির দৌলতে আইআইটিতে সুযোগ পেলেন গরিব ঘরের ছেলেও। আর কেজরিওয়াল আরও খুশি এই ভেবে যে ওই গরিব ঘরের সন্তান এবং তাঁর নিজের সন্তান এখন এক সঙ্গে আইআইটিতে পড়বে।

প্রতিশ্রুতিমান পড়ুয়াদের বিনামূল্যে কোচিং দেওয়ার নীতি নিয়েছে দিল্লির আপ সরকার। সেই নীতিতেই লাভবান হয়েছেন এক দর্জির সন্তান। কেজরি বলেন, “বিজয় কুমারের বাবা দর্জি, মা গৃহবধূ। দিল্লি সরকার ওকে বিনামূল্যে কোচিং দেওয়ার ফলে সে এখন আইআইটিতে সুযোগ পেয়ে গিয়েছে। এটা খুব আনন্দদায়ক ঘটনা।”

এর পর কেজরি যোগ করেন, “আমার ছেলে আর দর্জির ছেলে এক সঙ্গে আইআইটিতে পড়বে, সেটা আরও ভালো ব্যাপার। আগে একটা ব্যাপার ছিল যে শিক্ষার অভাবে গরিব ঘরের সন্তানও গরিব থেকে যায়। কিন্তু আমরা সেটা পালটানোর চেষ্টা করছি। ধনী এবং গরিবের মধ্যে শিক্ষাই একমাত্র সেতুবন্ধনের কাজ করতে পারে।”

উল্লেখ্য, এ বছর সিবিএসইর দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৯৬.৪ শতাংশ পেয়েছে কেজরিওয়ালের ছেলে পুলকিত। ২০১৪ সালে ৯৬ শতাংশ নম্বর পেয়ে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন তাঁর মেয়ে হর্ষিতাও। বাবার পথ অনুসরণ করে দু’ জনেই আইআইটিতে। অন্য দিকে কেজরিওয়াল খড়গপুর আইআইটি থেকে পাশ করেছেন।

আরও পড়ুন দূরপাল্লার বেশ কিছু ট্রেনের ভাড়ায় ২৫ শতাংশ ছাড় দেওয়ার চিন্তাভাবনা রেলের

ক্ষমতায় আসার পর থেকে দিল্লির শিক্ষাব্যবস্থাকে আমূল বদলে দিয়েছে আপ সরকার। সে কারণে শিক্ষাবিদদের কাছে প্রশংসিত হয়েছেন কেজরিওয়াল। অনেকের ধারণা দিল্লির আসন্ন নির্বাচনে এই শিক্ষা ব্যবস্থাকে কেন্দ্র করেই ফের একবার বাজিমাত করে দিতে পারে কেজরিওয়ালের সরকার।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন