khemka

ওয়েবডেস্ক: অশোক খেমকা নামটা এখন অনেকের পরিচিত। সৎ এবং দায়বদ্ধ হিসেবে পরিচিত হরিয়ানার আমলা খেমকা খবরের শিরোনামে উঠে এসেছেন। সম্ভবত বদলি করার ব্যাপারে সব রেকর্ড ছাপিয়ে গিয়েছেন খেমকা। কংগ্রেস আমল হোক, কি লোক দল, বারবার সরকারের বিরাগভাজন হয়ে বদলি হতে হয়েছে তাঁকে। এাবার সেই তালিকায় নাম লেখাল রাজ্যের বর্তমান শাসক বিজেপিও।

মাস খানেক আগে হরিয়ানার এক মন্ত্রীকে তিনি নির্দেশ দেন যে সরকারি জিপ তিনি ব্যবহার করেন সেটা যেন ফিরিয়ে দেন তিনি। সম্ভবত এই কারণেই এই বদলির নির্দেশ। রাজ্যের সামাজিক ন্যায় ও সশক্তিকরণ বিভাগের মুখ্য সচিব ছিলেন খেমকা। মাত্র তিন মাস আগেই এই দফতরে বদলি হয়ে আসেন খেমকা। নতুন নির্দেশে তাঁকে পাঠানো হল ক্রীড়া দফতরের মুখ্য সচিবের পদে।

যে দফতরের তিনি মুখ্য সচিব ছিলেন সেই দফতরের প্রতিমন্ত্রী কৃষ্ণ কুমার বেদিকে চিঠি দিয়ে ওই জিপ ফেরতের নির্দেশ দেন খেমকা। আম্বালার জেলা সামাজিক ন্যায় দফতরের এক আধিকারিকের এই জিপ ব্যবহার করছিলেন বেদি। প্রায় এক বছর নিজের কাছে ওই জিপ রেখে দিয়েছিলেন মন্ত্ মশাই। খেমকা জানান, ওই আধিকারিকের সমস্যা হওয়ায় জিপটা ফেরত চাইছেন।

এই বদলির পরে অবশ্য দমে যাননি বদলিতে অভ্যস্ত খেমকা। টুইট করে তিনি জানিয়েছেন, “কত কিছু পরিকল্পনা করেছিলাম। আবার বদলির খবর। আবার ধাক্কা। ক্ষুদ্র স্বার্থের জয় হল। নতুন শক্তি নিয়ে আমার কাজ চালিয়ে যাব।”

উল্লেখ্য, সনিয়া গান্ধীর জামাই রবার্ট ভডরার সংস্থা এবং ডিএলএফের বিতর্কিত জমি চুক্তি বাতিল করেছিলেন খেমকা। এর ফলে খেমকাকে চার্জশিট দেওয়া হয়। মসনদে তখন কংগ্রেস। এর দু’বছর পরে বিজেপি ক্ষমতায় এলে সেই চার্জশিট বাতিল করে রাজ্যের মুখ্য সচিবের পদ দেওয়া হয়। কিন্তু সেখান থেকেও একাধিকবার বদলি হয়েছেন খেমকা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here