খবর অনলাইন ডেস্ক: করোনা আতঙ্ককে সরিয়ে রেখে পরীক্ষামূলক ভাবে শনিবার থেকেই খুলে গেল হরিয়ানার কলেজ-বিশ্ববিদ্যালয়। অন্য দিকে আগামী ৫ অক্টোবর থেকে আংশিক ভাবে স্কুল খুলছে ত্রিপুরায়।

কেন্দ্রের সবুজ সংকেত পেয়ে গত ২১ সেপ্টেম্বর থেকে আংশিক ভাবে নবম-দশম শ্রেণির জন্য শর্তসাপেক্ষ স্কুল খুলেছে দেশের একাধিক রাজ্য। যেগুলির মধ্যে রয়েছে হরিয়ানা। আজ থেকে হরিয়ানায় কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিও পরীক্ষামূলক ভাবে খুলে গেল।

মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি এবং নির্ঘণ্ট

হরিয়ানা রাজ্য সরকারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পড়ুয়ারা শিক্ষকদের কাছ থেকে পরামর্শ নেওয়ার জন্য সশরীরে কলেজ-বিশ্ববিদ্যালয়ে যেতে পারবেন। তবে এর জন্য নির্দিষ্ট স্বাস্থ্যবিধি এবং নির্ঘণ্ট মেনে চলতে হবে।

যেমন, প্রথমবর্ষের বিএ পড়ুয়ারা সোমবার এবং মঙ্গলবার বেলা সাড়ে ১২টা থেকে বেলা সাড়ে ৩টে পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবেন। অন্য দিকে প্রথমবর্ষের বিকম এবং বিএসসি পড়ুয়ারা বুধবার এবং বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বেলা ১২টা, ইত্যাদি।

ত্রিপুরায় আংশিক ভাবে খুলছে স্কুল

শুক্রবার ত্রিপুরা সরকার ঘোষণা করে আগামী ৫ অক্টোবর থেকে একাদশ এবং দ্বাদশশ্রেণির পড়ুয়াদের জন্য ফের স্কুল চালু করা হবে।

এ ব্যাপারে ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতনলাল নাথ বলেন, অভিভাবকের কাছে লিখিত সম্মতি নিয়ে পড়ুয়ারা স্কুলে যেতে পারে।

তিনি বলেন, “শিক্ষা মন্ত্রক ২১ সেপ্টেম্বর থেকে স্কুলগুলি পুনরায় চালু করার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি)-সহ বিশদ একটি নির্দেশিকা জারি করেছিল। সারা দেশে এখনও পর্যন্ত ১০টি রাজ্য ইতিমধ্যে পুনরায় স্কুল চালু করেছে। আমরাও উচ্চপর্যায়ের বৈঠকে আবার স্কুল চালু করার সিদ্ধান্ত নিয়েছি”।

পশ্চিমবঙ্গে কী পরিস্থিতি?

পরিস্থিতি স্বাভাবিক না-হলে এ রাজ্যে স্কুল-কলেজ খোলা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে রাজ্য। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গত সপ্তাহে জানান, “করোনা হুহু করে বাড়ছে। এই পরিস্থিতিতে কোনো ভাবেই এখন স্কুল খোলার কথা ভাবা যাবে না”।

তিনি বলেন, তাঁরা ছেলেমেয়েদের স্বাস্থ্য নিয়েই বেশি উদ্বিগ্ন। তবে পড়ুয়াদের কাছে কী করে পৌঁছনো যায়, কী ভাবে চালু রাখা যায় পড়াশোনা, সেগুলি দেখা দরকার। এবং তাঁরা সেটা দেখছেনও।

তবে সম্প্রতি একটি সূত্রের খবর, আগামী নভেম্বর মাসে ফের স্কুল খোলার উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। তবে সরকারি ভাবে এ বিষয়ে কোনো ঘোষণা এখনও পর্যন্ত করা হয়নি। অন্য দিকে একটি অনলাইন সমীক্ষায় দেখা গিয়েছে, কলকাতার সিংহভাগ অভিভাবক চাইছেন না এখনই স্কুল খুলুক।

আরও পড়তে পারেন: স্কুল খোলার আগে নিজের সন্তানকে এই ৫টি তথ্য অবশ্যই জানাবেন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন