চণ্ডীগড়: হরিয়ানা সরকারের একটি নির্দেশে ঘুম উড়ে গিয়েছে সরকারি আমলাদের। সাংসদ-বিধায়কদের সঙ্গে দেখা হলেই দাঁড়িয়ে সম্মান জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। যে আমলা এই নির্দেশ পালন করবেন না, তাঁর ওপরে নেমে আসতে পারে শাস্তির খাঁড়া, এমনও জানানো হয়েছে।

এই নির্দেশিকা জারি করেছে হরিয়ানার মুখ্যসচিবের দফতর। নির্দেশে বলা হয়েছে, “কোনো বিধায়ক বা সাংসদ যখন গাড়ি থেকে নামবেন, সেখানে উপস্থিত আমলাদের ভদ্র আচরণ করতে হবে। যখন তাঁরা কোনো আধিকারিকের অফিসে যাবেন, তখন আধিকারিকদের উঠে দাঁড়িয়ে সম্মান দিতে হবে।”

পাশাপাশি সরকারি সমস্ত অনুষ্ঠানে স্থানীয় বিধায়ক এবং সাংসদকে আমন্ত্রণ জানানোও বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। তাঁদের যাতে ‘বিশেষ ভাবে খাতিরদারি’ করা হয় সে ব্যাপারেও নির্দেশ গিয়েছে আমলাদের কাছে। শুধু তা-ই নয়, কোনো আধিকারিক অফিসে না থাকাকালীন কোনো বিধায়ক-সাংসদ যদি ফোন মারফত কোনো বার্তা পাঠান, সেই বার্তার প্রাপ্তি স্বীকার করার জন্য আমলাকে আলাদা ভাবে ফোন করে জানাতে হবে।

এই নির্দেশ পালন না করলে কী হবে সেটাও বলে দেওয়া হয়েছে। নির্দেশে বলা হয়েছে, “এই নির্দেশ যদি পালন না করা হয়, তা হলে সরকারি আধিকারিকরা শাস্তির মুখোমুখি হবেন।” তবে কী শাস্তি দেওয়া হবে, সেটা পরিষ্কার করে কিছু বলা হয়নি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন