করোনা সংক্রমণ তৃতীয় পর্যায়ে পৌঁছয়নি, সাফ জানাল কেন্দ্র

ফাইল ছবি

খবর অনলাইনডেস্ক: কোভিড ১৯-এ (Covid 19) ভারতে আক্রান্তের সংখ্যা ১০০০ পেরোলেও দেশে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি বলে সাফ জানিয়ে দিল কেন্দ্র। পরিষ্কার ভাবেই স্বাস্থ্যমন্ত্রক (Ministry of Health and Family Welfare) জানাল যে ভারতে সংক্রমণ এখন দ্বিতীয় স্টেজ বা স্থানীয় সংক্রমণের পর্যায়তেই রয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কথায় দেশের মানুষ যে কিছুটা স্বস্তি পাবেন তা বলাই বাহুল্য। সোমবার সাংবাদিক সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব অগ্রবাল জানিয়ে দিয়েছেন যে ভারতে যদি গোষ্ঠী সংক্রমণ শুরু হয় তা হলে তা জানিয়ে দেওয়া হবে। 

উল্লেখ্য, সোমবার স্বাস্থ্য মন্ত্রকের এক নির্দেশিকাকে কেন্দ্র করে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে যাওয়ার জল্পনা ছড়িয়ে পড়ে। ওই নির্দেশিকায় বলা হয়েছিল ‘ভারত স্থানীয় সংক্রমণ ও কিছু ক্ষেত্রে গোষ্ঠী সংক্রমণের অবস্থায় রয়েছে’।

এই সংক্রান্ত একটি প্রশ্ন‌ের উত্তরে এ দিন অগ্রবাল বলেন, ‘‘আমরা কোনো ভাবেই ব্যাপারটাকে গোষ্ঠী সংক্রমণ বলিনি। আমরা এখনও স্থানীয় সংক্রমণেই রয়েছি। যদি ‘গোষ্ঠী’ শব্দটি ব্যবহারও করে থাকি আমরা তবে তার আলাদা কারণ আছে।” মানুষ যাতে অযথা আতঙ্কিত না হন, সে কথাও বলেন অগ্রবাল।

আরও পড়ুন অতিমারী স্প্যানিশ ফ্লু-কে হারিয়েছিলেন, এ বার করোনাকেও হারালেন ১০১ বছরের বৃদ্ধ

গত সপ্তাহেই অগ্রবাল বলেছিলেন যে ভারত যে হেতু আগেভাগেই লকডাউনের পথে হেঁটেছে, তাই এখানে গোষ্ঠী সংক্রমণের সম্ভাবনা কমই। পাশাপাশি লকডাউনের ফলও যে দু’সপ্তাহের আগে বোঝা যাবে না, সেটাও জানিয়ে দিয়েছিলেন তিনি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.