Aadhaar Girl

ওয়েবডেস্ক: যদি কারও আধার কার্ড হারিয়ে যায় তা হলে সমস্যারই কথা। আধার কর্তৃপক্ষ বা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) জানাচ্ছে, খুব সহজেই কার্ড হারানো ব্যক্তি নতুন কার্ড বা নম্বরটির জন্য আবেদন করতে পারেন। এর জন্য ব্যবহার করতে হবে তাদের ওয়েবসাইটটি। কী ভাবে?

ব্যাপারটা যদি এমন হয়, কার্ড হারিয়ে যাওয়ায় নম্বর মনে পড়ছে না। তা হলে আধার কার্ড তৈরির সময় যে এনরোলমেন্ট নম্বরটা দেওয়া হয়, সেটির সাহায্যে অনলাইনে প্রিন্ট নেওয়ার পাশাপাশি পুনরায় নতুন কার্ডের আবেদন করা যাবে। আবার যদি এমন হয় যে, কোনো নম্বরই নেই, তখন আধার নম্বরের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বরটির সাহায্যে ওই আবেদন করা যাবে।

১. স্থায়ী আধার / এনরোলমেন্ট আইডি অনলাইনে পুনরুদ্ধার করতে হলে কর্তৃপক্ষের কাছে আপনার সঠিক মোবাইল নম্বর অথবা ইমেল আইডি নিবন্ধিত থাকতে হবে।  কারণ আপনি ওই মোবাইল নম্বর বা ই-মেলে ‘ওটিপি’ (এক-বারের পাসওয়ার্ড) পাবেন, যা আপনাকে হারানো নম্বর পুনরুদ্ধারের জন্য সাহায্য করবে।

২. www.uidai.gov.in- এ লগ-ইন করুন। ইউআইডিএআই ওয়েবসাইটে ‘আধার অনলাইন সার্ভিসেস’ লেখা অপশনটিতেই এই পরিষেবা পাওয়া যায়।

৩.  ‘রিট্রাইভ লস্ট ইউআইডি / ইআইডি’-এ ক্লিক করতে পারেন। ওয়েবসাইট অন্য পৃষ্ঠায় আপনাকে নির্দেশ করবে। পৃষ্ঠার নাম, ইমেল বা মোবাইল নম্বরের মতো বিভিন্ন ক্ষেত্রগুলি  আপনাকে পূরণ করতে হবে।

৪.’ওটিপি পাঠান’-এ ক্লিক করুন। আপনি আপনার মোবাইল বা ইমেল আইডি-তে ‘ওটিপি’ পাবেন । এটি যাচাই করতে ‘ওটিপি’ টাইপ করুন।

৫.  আপনার প্রাপ্ত ‘ওটিপি’ ইউআইডিএআই সফটওয়্যার মাধ্যমে যাচাই করা হবে। যদি তা সঠিক হয়, তা হলে আপনি আপনার ইমেল বা মোবাইলে  নম্বর পাবেন। যেটির সাহায্যে আপনি আধারের ই-কপি ডাউনলোড করতে ব্যবহার করতে পারেন।

৬. ‘ডাউনলোড আধার’ অপশনটি ক্লিক করুন। আপনাকে নতুন পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে। এখানে আপনার বাড়ির ঠিকানা,  নাম, পিন কোডের মতো কয়েকটি বিবরণ টাইপ করতে হবে। এরপর ‘ওটিপি’বিকল্পটি ক্লিক করুন। ‘ওটিপি’ পাওয়া গেলে তা নির্দিষ্ট স্থানে লিখুন। পাসওয়ার্ড সুরক্ষিত আধার কার্ড পিডিএফ ফাইলে খুলতে হবে। পাসওয়ার্ডটি হল আপনার বাসস্থানের পিন কোড।

১২ সংখ্যার আধার নম্বর এখন একাধিক পরিষেবা কেন্দ্র বা সংস্থার সঙ্গে যুক্ত করা বাধ্য়তা মূলক করা হয়েছে। ফলে আধার নম্বরটির প্রয়োজনীয়তার গুরুত্ব বুঝেই কর্তৃপক্ষ কার্ড হারিয়ে গেলে তা পুনরুদ্ধারের এই সহজ পদ্ধতিটি চালু করেছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন