নয়াদিল্লি: আর বিনা খরচে নয়। এখন থেকে নগদ লেনদেনে ব্যাঙ্ক চার্জ দিতে হচ্ছে। অ্যাক্সিস ও আইসিআইসিআই ব্যাঙ্ক গত জানুয়ারি থেকেই চার্জ নিচ্ছে।  এইচডিএফসি ব্যাঙ্কের মতো শীর্ষস্থানীয় বেসরকারি ব্যাঙ্ক আজ বৃহস্পতিবার থেকে এই চার্জ নিচ্ছে। তবে এই চার্জ ব্যাঙ্কের শাখায় নগদ লেনদেনের ক্ষেত্রেই প্রযোজ্য, এটিএম-এর ক্ষেত্রে নয়।

এইচডিএফসি ব্যাঙ্ক এক সার্কুলারে জানিয়েছে, আজ বৃহস্পতিবার থেকে টাকা জমা ও তোলার ক্ষেত্রে যদি চার বারের বেশি লেনদেন হয়, তা হলে প্রতি লেনদেনের জন্য ন্যূনতম ১৫০ টাকা করে নেওয়া হবে। এই নতুন চার্জ স্যালারি এবং সেভিংস, দু’টি অ্যাকাউন্টের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

তৃতীয় পক্ষ নগদ লেনদেনের ক্ষেত্রে প্রতি দিন ২৫ হাজার টাকার ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়েছে বলে ওই সার্কুলারে জানানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, হোম ব্রাঞ্চের ক্ষেত্রে আমানতকারীরা বিনা চার্জে মাসে ২ লক্ষ টাকা পর্যন্ত নগদে জমা দিতে পারবেন বা তুলতে পারবেন। টাকার পরিমাণ এর বেশি হলে প্রতি হাজারে ৫ টাকা করে, ন্যূনতম ১৫০ টাকা চার্জ করা হচ্ছে।  

আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্কের মতো কিছু ব্যাঙ্ক গত জানুয়ারি থেকেই এই চার্জ নিতে শুরু করেছে। বিমুদ্রাকরণের আগে যে চার্জ নেওয়া হত, এখন সেটাই নেওয়া হচ্ছে। তবে এইচডিএফসি ব্যাঙ্কের মতো কিছু ব্যাঙ্ক এই চার্জ বাড়িয়ে দিয়েছে।

কোনো কোনো মহল মনে করছে, সাধারণ মানুষকে নগদ লেনদেনের পরিবর্তে ডিজিটাল পেমেন্টের দিকে টেনে আনার জন্যই ব্যাঙ্ক এই চার্জ বাড়িয়ে দিয়েছে।

অ্যাক্সিস ব্যাঙ্ক প্রতি মাসে টাকা জমা ও তোলার ক্ষেত্রে মোট পাঁচ বার বিনা খরচে লেনদেন করতে দিচ্ছে। ষষ্ঠ বার থেকে প্রতি হাজারে আড়াই টাকা করে ন্যূনতম ৯৫ টাকা চার্জ করছে।

আইসিআইসিআই ব্যাঙ্কের ক্ষেত্রেও হোম ব্রাঞ্চ হলে বিনা খরচে চারটি লেনদেন করা যাবে। পঞ্চম বার থেকে প্রতি হাজারে ৫ টাকা করে ন্যূনতম ১৫০ টাকা চার্জ করা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here