জন্মনিয়ন্ত্রণে উচ্চ প্রজননশীল জেলাগুলিতে বিনামূল্যে কন্ডোম দেবে কেন্দ্র

0
525

নয়াদিল্লি: দেশের জনসংখ্যাকে নিয়ন্ত্রণে রাখতে উচ্চ প্রজননশীল জেলাগুলিতে বিনামূল্যে কন্ডোম দেবে স্বাস্থ্য মন্ত্রক। ব্যক্তিগত ভাবে যাতে কেউ তা সংগ্রহ করতে পারে তার জন্য পঞ্চায়েত দফতর এবং স্বাস্থ্যকেন্দ্রেগুলিতে রাখা থাকবে কন্ডোম বক্স।

স্বাস্থ্য মন্ত্রকের ‘মিশন পরিবার বিকাশ’-এর  অধীনে এই প্রকল্প চালু করা হচ্ছে। দেশের ১৪৬ জেলাতে ‘মোট প্রজননের হার’(টোটাল ফার্টিলিটি রেট) তিন অথবা তারও বেশি। সাতটি রাজ্য, যেমন উত্তর প্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড, ছত্তিশগড় এবং অসমে রয়েছে এই উচ্চ প্রজননশীল জেলাগুলি।

এই সমস্ত জেলার স্বাস্থ্যকর্মীদের গর্ভনিরোধক পিল এবং কন্ডোম ব্যবহারের আগ্রহী করে তোলার জন্য ব্যাপক প্রচারের নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন: ডাক্তারের চেম্বার থেকে: বর্ষার খাবারদাবার

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নন্দা জানিয়েছেন,‘‘দেশের ২৮ শতাংশ জনসংখ্যাবৃদ্ধি হয় এই জেলাগুলি থেকেই। এই জেলাগুলিতে মাতৃত্বকালীন মৃত্যুর হার ২৫ থেকে ৩০ শতাংশ এবং শিশুমৃত্যুর হার ৫০ শতাংশ।’’

উচ্চ প্রজননশীল জেলাগুলিতে স্বাস্থ্যমন্ত্রক ইনজেকশনের মাধ্যমে গর্ভনিরোধক(অন্তরা) এবং খাওয়ার গর্ভনিরোধক(ছায়া) বিলি করবে। পাশাপাশি পরিবার পরিকল্পনা সংক্রান্ত প্রচার চালানো হবে।

আশাকর্মীরা সদ্য-বিবাহিতদের পরিবার পরিকল্পনা সংক্রান্ত কিট বিলি করবে। তাদের সঙ্গে দু’টি সন্তান জন্মের মধ্য ব্যবধান এবং মায়ের স্বাস্থ্য নিয়ে আলোচনাও করবে স্বাস্থ্যকর্মীরা।

এ নিয়ে আরও ব্যাপক প্রচারে করে সচেতনতা বাড়তে চাইছে স্বাস্থ্যমন্ত্রক। বাস অথবা ভ্যানে করে পরিবার পরিকল্পনা এবং প্রজনন সংক্রান্ত পস্তিকাও গ্রামে গ্রামে বিলি করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here