পুজোর মরশুমে ভিড়ে যেতে হলে টিকার দু’টি ডোজ নেওয়া বাঞ্ছনীয়, জানাল স্বাস্থ্য মন্ত্রক

0

খবরঅনলাইন ডেস্ক: উৎসবের মরশুম শুরু হতে আর বেশি দেরি নেই। আগামী দু’ মাসে দেশের নানা প্রান্তে পরপর একাধিক উৎসব ও পুজো রয়েছে – দুর্গাপূজা, নবরাত্রি, গণেশপূজা, ঈদ ইত্যাদি। গত বছরের মতো এ বারও উৎসবের মরশুমে দেশবাসীকে ভিড় এড়িয়ে যাওয়ার পরামর্শ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। একান্তই যদি ভিড়ে যেতে হয়, তা হলে আগে টিকার দু’টি ডোজ নিয়ে নেওয়া বাঞ্ছনীয় বলে জানাল তারা।

অনেক সংবাদমাধ্যমে দাবি করা হচ্ছে যে দেশে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। কিন্তু কেন্দ্র সাফ জানিয়েছে যে এখনও দ্বিতীয় ঢেউয়ের হাত থেকেই মুক্ত হতে পারেনি দেশ। সংক্রমণের গ্রাফও প্রায় প্রতি দিন ওঠা-নামা করছে। বৃহস্পতিবার যেমন দেশে সংক্রমিতের সংখ্যা প্রায় ৪৭ হাজার ছাড়িয়েছে। যা গত কয়েক দিনে সর্বোচ্চ। এর পেছনে কেরলেই আক্রান্ত হচ্ছেন ৩২ হাজার।

পূজা-উৎসবে ভিড় এড়িয়ে যাওয়ারই পরামর্শ দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তাঁর কথায়, ‘‘দ্বিতীয় ধাক্কার প্রভাব এখনও যায়নি। তাই উৎসবের দিনে ভিড় এড়িয়ে যাওয়াই বাঞ্ছনীয়। একান্তই যদি ভিড়ের মধ্যে যেতে হয়, তা হলে তার আগে টিকার দু’টি ডোজ নেওয়া নিশ্চিত করুন।’’

গত উৎসবের মরশুমের পর সংক্রমণ কমতে শুরু করেছিল

উল্লেখ্য, স্বাস্থ্য মন্ত্রকের পরামর্শ মেনে গত উৎসবের মরশুমে নিজেদের পুরোপুরি গুটিয়ে রেখেছিলেন দেশবাসী। পশ্চিমবঙ্গের দুর্গাপুজো হয়েছিল কার্যত নম নম করে। রাস্তায় কোনো ভিড়ই চোখে পড়েনি। এর ফল পাওয়া গিয়েছিল উৎসবের মরশুমের শেষে। ক্রমশ কমতে শুরু করেছিল সংক্রমণ। গত বছর নভেম্বর থেকে প্রথম ঢেউয়ের শেষের শুরু হয়ে গিয়েছিল দেশ জুড়ে।

সে কারণেই এ বারও মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কেন্দ্র। উৎসবমুখী রাজ্যগুলি, অর্থাৎ মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গে স্থানীয় ভাবে বিধিনিষেধ জারি করারও পরামর্শ দেওয়া হয়েছে।

তবে গত বছর টিকা নামক কোনো অস্ত্র ছিল না মানুষের হাতে, এ বার সেটা আছে। তাই টিকার দুটি ডোজ নেওয়া থাকলে তবেই সাধারণ মানুষকে ভিড় এলাকায় যাওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র, নচেৎ নয়।

আরও পড়তে পারেন

তফসিলি জাতি, উপজাতিদের শংসাপত্র যাচাইয়ের জন্য বারবার জিজ্ঞাসাবাদ করা ক্ষতিকর, বলল সুপ্রিম কোর্ট

আফগানিস্তানে সরকার গঠনে ভারতকে আমন্ত্রণ জানিয়েছে তালিবান? ‘অবগত নয়’, বলল বিদেশমন্ত্রক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন