নয়াদিল্লি: মঙ্গলবার থেকে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে শুনানির লাইভ স্ট্রিমিং শুরু হয়েছে। এ বার থেকে চলমান শুনানির লাইভ স্ট্রিমিং সর্বোচ্চ আদালতের ওয়েবসাইটে গিয়ে দেখা যাবে। আজ তিনটি সাংবিধানিক বেঞ্চের শুনানি সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

বিচার ব্যবস্থায় স্বচ্ছতা

এর ফলে দেশের সর্বোচ্চ আদালতে চলমান শুনানি ও সওয়াল-জবাব এখন ঘরে বসেই দেখতে পাবেন সাধারণ মানুষ। যা দেশের ইতিহাসে এই প্রথম। বিচার ব্যবস্থায় স্বচ্ছতা আনতেই এই সিদ্ধান্ত বলে শীর্ষ আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে গত ২৬ আগস্ট, তৎকালীন প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বাধীন বেঞ্চের কার্যবিবরণীও ওয়েবকাস্ট পোর্টালের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়েছিল। তবে সেটা ছিল একটা আনুষ্ঠানিক প্রক্রিয়া, কারণ বিচারপতি রমনা ওই দিনে অবসর নিয়েছিলেন। সেই ঘটনার প্রেক্ষিতেই প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিংহ আবেদন জানিয়েছিলেন, আদালতের কাজকর্মের সরাসরি সম্প্রচারের।

সর্বোচ্চ আদালতের সিদ্ধান্ত অনুযায়ী, প্রাথমিক ভাবে শুধু সাংবিধানিক বেঞ্চের এবং পরবর্তী সময়ে সব মামলারই সরাসরি সম্প্রচারের ব্যবস্থা হবে। এ দিন থেকে শুরু হল তারই প্রথম পদক্ষেপ। মঙ্গলবার তিনটি পৃথক মামলার শুনানির লাইভ সম্প্রচার হয়েছে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে।

যে সব মামলার শুনানি

এ দিন সুপ্রিম কোর্টে তিনটি সাংবিধানিক বেঞ্চে বিভিন্ন মামলার শুনানি হয়। প্রধান বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বে একটি সাংবিধানিক বেঞ্চে অর্থনৈতিক সংরক্ষণের বিষয়ে শুনানি। অন্য দিকে, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে মহারাষ্ট্রে শিবসেনার ভাঙন ঘিরে উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডের গোষ্ঠীর বিবাদ সংক্রান্ত মামলার শুনানি। একই সঙ্গে বার কাউন্সিলের নিয়ম সংক্রান্ত বিষয়ে বিচারপতি সঞ্জয় কিসান কউলের ​​নেতৃত্বাধীন বেঞ্চে শুনানি।

অন্য আদালতেও একই ব্যবস্থা?

এর আগে, ২০১৮-য় শীর্ষ আদালত শুনানির লাইভ সম্প্রচারের সিদ্ধান্ত নিলেও গত চার বছর তা কার্যকর হয়নি। আপাতত সুপ্রিম কোর্ট থেকে শুরু হলেও বিষয়টি সফলতা পেলে পরবর্তীকালে সব আদালতেই শুনানি লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা করা হবে। সোমবার শুনানির সময় বিচারপতিরা বলেন, লাইভ স্ট্রিমিংই সময়ের দাবি। তাছাড়া আদালত থেকে সরাসরি লাইভ স্ট্রিম হলে নতুন প্রজন্ম এবং ছাত্ররা নতুন করে শেখার সুযোগ পাবে। আইনের ছাত্রদের কার্যবিবরণী সম্পর্কে অভিজ্ঞতা হবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন