amit shah and judge loya

নয়াদিল্লি: শেষ হল না যুক্তি, পালটা যুক্তির পালা। বিচারক লোয়া মৃত্যুরহস্যের তদন্ত নিয়ে শুনানি সোমবার পর্যন্ত পিছিয়ে দিল শীর্ষ আদালত।

গত ২২ জানুয়ারি বোম্বে হাইকোর্টের হাতে থাকা লোয়ার মৃত্যুর তদন্তের ব্যাপারে দু’টি মামলা নিজেদের কাছে নিয়ে নেয় শীর্ষ আদালত। সেই সঙ্গে দেশের অন্য হাইকোর্টের কাছে তাদের নির্দেশ ছিল, তারা যেন এই সংক্রান্ত কোনো মামলা গ্রহণ না করে।

লোয়ার মৃত্যুর ব্যাপারে মহারাষ্ট্র সরকারের তরফ থেকে নথি পেশ করার সময়ে প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ জানায়, “এই মামলা খুবই গুরুত্বপূর্ণ। এই সংক্রান্ত সমস্ত নথি ভালো করে দেখা প্রয়োজন।”

উল্লেখ্য, বিচারক লোয়ার মৃত্যুতে কিছু রহস্য রয়েছে এবং তাতে তদন্ত প্রয়োজন এই দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে দু’টি আবেদন করা হয়। একটি করে বোম্বে লয়ারর্স অ্যাসোসিয়েশন এবং অন্যটি কংগ্রেস নেতা তেহসিন পুনাওয়ালা।

২০১৪ সালের ১ ডিসেম্বর মৃত্যু হয়েছিল বিশেষ আদালত বিচারক লোয়ার। মৃত্যুর সময়ে তিনি সোহরাবুদ্দিন ভুয়ো সংঘর্ষ মামলার তদন্ত করছিলেন। ওই মামলায় অন্যতম অভিযুক্ত হিসেবে নাম রয়েছে বিজেপি সভাপতি অমিত শাহের। লোয়ার আকস্মিক মৃত্যুতে কোনো রাজনৈতিক গন্ধ থাকতে পারে, এমন সন্দেহ থেকেই আবেদন হয় বোম্বে হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে।

উল্লেখ্য, এই মামলার শুনানি নিয়েই তিন সপ্তাহ আগে নজিরবিহীন বিদ্রোহ দেখা গিয়েছিল শীর্ষ আদালতে। এর পরেই এই সংক্রান্ত সমস্ত মামলা নিজের নেতৃত্বে থাকা ডিভিশন বেঞ্চে সরিয়ে আনার সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতি।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন