mumbai rain

মুম্বই: মঙ্গলবার থেকে প্রবল বৃষ্টিতে ফের বিপর্যস্ত হয়ে পড়ল মুম্বই। ভেঙে গেল দশ বছরের পুরোনো রেকর্ডও। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস, এখন থেকে উন্নতি হবে আবহাওয়ার।

মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত মুম্বই শহরে গড়ে বৃষ্টি হয়েছে ৩০৩ মিমি। মঙ্গলবার রাতে বৃষ্টির দাপট ছিল সব থেকে বেশি। সেপ্টেম্বরের ইতিহাসে গত দশ বছরে এটিই সর্বোচ্চ বৃষ্টিপাত ভারতের বাণিজ্যিক রাজধানীতে। সাধারণত গোটা সেপ্টেম্বর মাসে মুম্বইয়ে মোট বৃষ্টি হয় ৩১২ মিমি।

মধ্য মহারাষ্ট্র এবং কোঙ্কন অঞ্চলের ওপরে ঘূর্ণাবর্ত, সেই সঙ্গে পশ্চিম উপকূল বরাবর একটি অক্ষরেখার প্রভাবেই প্রবল বৃষ্টি হয়েছে মুম্বই এবং সংলগ্ন কোঙ্কন উপকূলে।  প্রবল বৃষ্টির ফলে ব্যাহত হয়েছে রেল এবং বিমান পরিষেবা। মুম্বই বিমানবন্দরের মূল রানওয়ে বন্ধ থাকার ফলে প্রায় ৫৬টি বিমানকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। মঙ্গলবার সন্ধ্যার পর পশ্চিম লাইনে পাঁচটি লোকাল ট্রেন বাতিল করে রেল। বেশির ভাগ ট্রেনই ধীরগতিতে চলছে। তবে মুম্বই-অমদাবাদ লাইনে বেশ কিছু দূরপাল্লার ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাস্তায় জল জমে থাকায় ব্যাহত হয়েছে যান পরিষেবাও। তবে বুধবার সকাল থেকে পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় যান চলাচল কিছুটা স্বাভাবিক হওয়া শুরু করেছে। প্রবল বৃষ্টির কথা মাথায় রেখে বুধবার সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী।

তবে আশার কথা শুনিয়েছে আবহাওয়া দফতর। ভারী বর্ষণের সম্ভাবনা আর নেই বলে জানিয়েছেন আবহাওয়া দফতরের এক আধিকারিক। তাঁর কথায়, “আগামী ২৪ ঘণ্টায় মুম্বইয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সেই জন্য আমরা সতর্কতাও তুলে দিয়েছি। আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাত চলতে থাকবে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here