sbi

ওয়েবডেস্ক :  জানেন তো এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে কয়েকটি নতুন নিয়ম জারি করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)? কমানো হয়েছে টাকা তোলার পরিমাণ। এসবিআই জানিয়েছে, ক্লাসিক আর মায়েস্ত্রো ডেবিড কার্ড দিয়ে টাকা তোলা যাবে দৈনিক ২০ হাজার টাকা পর্যন্ত। এত দিন ছিল ৪০ হাজার টাকা দৈনিক। তা থেকে কমিয়ে ২০ হাজার করা হল টাকা তোলার সীমা। এ ক্ষেত্রে বলা হয়েছে, ডিজিট্যাল লেনদেনের পরিমাণ বাড়াতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। নতুন নিয়ম কার্যকর করা হয়েছে ৩১ অক্টোবর থেকে। এ কথা জানানো হয়েছে সংস্থার নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে।

কী কী বলা হয়েছে এসবিআই-এর পক্ষ থেকে দেখে নেওয়া যাক এক ঝলকে।

১) যাঁদের দৈনিক নগদ অর্থ তোলার পরিমাণ ২০ হাজারের থেকে বেশি তাঁরা অন্য ধরনের কার্ডের জন্য আবেদন করতে পারেন। অন্য সব রকমের কার্ডে টাকা তোলার সীমা আপাতত একই আছে। যেমন গোল্ড আর প্রিমিয়াম ডেবিট কার্ডের কথাই ধরা যাক। গোল্ড কার্ডে ৫০ হাজার আর প্রিমিয়াম কার্ডে এক লক্ষ টাকা তোলা যাবে।

২) ‘ম্যাগস্ট্রিপ ডেবিট’ কার্ডগুলিকে ‘চিপ বেস ডেবিট’-কার্ডে পরিবর্তন করে নেওয়ার কথা বলা হয়েছে। ব্যাঙ্ক থেকে এই কার্ড পাওয়া যাবে বিনামূল্যে। গ্রাহকরা অনলাইনে বা নিজেদের ব্যাঙ্ক ব্রাঞ্চেও এই নতুন কার্ডের জন্য আবেদন জানাতে পারবেন। ‘চিপ বেস ইএমভি’ কার্ড অনেক বেশি নিরাপদ। এই নতুন পদ্ধতি আর প্রযুক্তিযুক্ত কার্ড সকলের কাছে পৌঁছে যাবে এই বছরের মধ্যেই।

শিক্ষক পদপ্রার্থীদের আন্দোলনের পাশে দাঁড়ালেন রাহুল গান্ধী, তীব্র নিন্দা পুলিশের লাঠিচার্জের

৩) এসবিআই-এর ম্যানেজিং ডিরেক্টর পি কে গুপ্তা জানিয়েছেন, এই ক্লাসিক আর মায়েস্ত্রো কার্ডে টাকা তোলার সীমা কমানোর উদ্দেশ্য প্রতারণা এড়ানো।

৪) পি কে গুপ্তা জানিয়েছেন, সমীক্ষা করে দেখা গিয়েছে, এই ক্লাসিক আর মায়েস্ত্রো কার্ড ব্যবহারকারীর বেশির ভাগই দৈনিক ২০ হাজার টাকার কম পরিমাণ টাকাই তোলেন। আর বেশির ভাগ প্রতারণার ঘটনাও ঘটে এই কার্ডের গ্রাহকদের সঙ্গেই। তাই এই ব্যবস্থা।

৫) সংস্থা জানিয়েছে, এখন থেকে ১৫এইচ/জি এই দু’টি ফর্ম ভর্তি করা আর জমা দেওয়া যাবে অনলাইনে। তা ছাড়া হোম ব্রাঞ্চ অর্থাৎ যে শাখায় অ্যাকাউন্ট আছে সেই শাখা ছাড়াও পাওয়া যাবে এসবিআই-এর অন্য শাখা থেকেও। এই ফর্মের মাধ্যমে টিডিএস কাটা আটকানো যাবে। প্রবীণ নাগরিকদের জন্য ফর্ম ১৫এইচ।

৬) এর সঙ্গে আরও একটি বিষয়। এক শাখার গ্রাহক অন্য শাখায় টাকা জমা করতে গেলেও ঊর্ধ্বসীমা মেনে চলতে হতো। এত দিন পর্যন্ত এই সীমা ছিল ২৫ হাজার টাকা। এ বার সেই সীমারেখাও তুলে দিল এসবিআই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here